অঘটনের জন্ম দিলেন মাডিসন

আগের সংবাদ

তামিমের জায়গায় ইমরুল!

পরের সংবাদ

২৫ সদস্যের দল ঘোষণা

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৭, ২০১৯ , ১:৫৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৭, ২০১৯, ১:৫৮ অপরাহ্ণ

Avatar

কাতারে বসবে ২০২২ সালের বিশ^কাপ ফুটবল আসর। ইতোমধ্যেই শুরু হয়েছে বিশ্বকাপ বাছাই। এশিয়া অঞ্চলের বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের অবস্থান ‘ই’ গ্রুপে। যেখানে লাল-সবুজের প্রতিনিধিদের সঙ্গী ওমান, ভারত, আফগানিস্তান ও কাতার। দ্বিতীয় পর্বে সব দলই পরস্পরের বিপক্ষে হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচটি খেলবে আফগানিস্তানের বিপক্ষে। আফগানিস্তানে নিরাপত্তা শঙ্কা থাকায় এই ম্যাচটি হবে তাজিকিস্তানের দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে। আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের মাটিতে হতে যাওয়া বিশ^কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচটিকে সামনে রেখে গতকাল ২৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যেখান থেকে ২ জনকে বাদ দিয়ে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করা হবে।
২৫ সদস্যের এই দলে সবচেয়ে বেশি আছে ঢাকা আবাহনী ও বসুন্ধরা কিংসের ফুটবলার। আকাশি-নীল জার্সিধারীদের হয়ে গত মৌসুমে মাঠ মাতিয়েছেন এমন সাতজন ফুটবলার জায়গা পেয়েছেন আনুশ দস্তগীরের শিষ্যদের বিপক্ষে আসন্ন ম্যাচের জন্য ঘোষিত দলে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ডিপেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ফুটবলারও আছেন সাতজন। এ ছাড়া শেখ রাসেল ক্রীড়াচক্রের ৪ জন, সাইফ স্পোর্টিংয়ের ৪ জন, আরামবাগ ক্রীড়া সংঘের ২ জন ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ১ জন ফুটবলার স্কোয়াডে জায়গা পেয়েছেন।
দলে গোলরক্ষক হিসেবে রাখা হয়েছে ৩ জনকে। তারা হলেন আশরাফুল ইসলাম রানা, মোহাম্মদ শহিদুল আলম ও আনিসুর রহমান। ডিফেন্ডার হিসেবে রাখা হয়েছে মোহাম্মদ টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, মোহাম্মদ রহমত মিয়া, এস এম মনজুরুর রহমান, মোহাম্মদ ইয়াসিন খান, বিশ^নাথ ঘোষ, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাতকে।
মাঝ মাঠ সামলানোর দায়িত্বে আছেন মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মোহাম্মদ মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, মোহাম্মদ রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম। আর আক্রমণে আছেন মোহাম্মদ নাবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান, মোহাম্মদ মতিন মিয়া, মোহাম্মদ সাদ উদ্দিন ও মোহাম্মদ জুয়েল রানা।
এদিকে স্কোয়াডে ডাক পাওয়া খেলোয়াড়দের নিয়ে আগামী ২৫ আগস্ট থেকে অনুশীলন ক্যাম্প শুরু করতে চান বলে জানিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। তার ভাষায়, ঢাকায় ২৫ আগস্ট ক্যাম্প শুরু করতে চাই। আর ১ সেপ্টেম্বর তাজিকিস্তানে যেতে চাই। সেখানে গিয়ে অন্তত দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনাও আমার আছে। তবে ১৯ আগস্ট ন্যাশনাল টিমস কমিটির সভা রয়েছে। সেখানেই সব পরিকল্পনা চ‚ড়ান্ত হবে।
জেমি ডে বর্তমানে ছুটিতে ইংল্যান্ডে অবস্থান করছেন। ছুটি শেষে আগামী সোমবার বাংলাদেশে ফিরবেন তিনি।