ভারতে বন্যায় ২৪৪ জনের মৃত্যু

আগের সংবাদ

জাতির পিতা হারানোর শোককে শক্তিতে রূপান্তর করতে হবে: রাষ্ট্রপতি

পরের সংবাদ

শোক দিবসে বিএসএমএমইউতে বিনামূল্যে বিশেষজ্ঞ সেবা

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৪, ২০১৯ , ৯:২৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৪, ২০১৯, ৯:২৮ অপরাহ্ণ

অনলাইন প্রতিবেদক

আগামীকাল ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-তে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাসহ বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হবে। এ চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধন করবেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

জানা গেছে, হাসপাতালের বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসক অর্থাৎ অধ্যাপকরা বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবেন। জাতীয় শোক দিবসের দিন রোগীদের কয়েকটি রুটিন পরীক্ষা-নিরীক্ষাও বিনামূল্যে করা হবে। সকাল ৮টা ৫০ মিনিটে বহির্বিভাগে এই মহতী সেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

জাতীয় দিবসে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বনানী কবরস্থানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ১৫ আগস্টে শাহাদাৎবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া-মোনাজত, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বেচ্ছায় রক্তদান এবং বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরানখানি, মিলাদ-মাহফিল। এছাড়াও রয়েছে অন্যান্য ধর্মাবলম্বীদের প্রার্থনা অনুষ্ঠান।

এসকল কর্মসূচিতে আরো উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক, অতিরিক্ত (পরিচালক) ডা. নাজমুল করিম মানিক প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের ডিনরা, বিভাগীয় চেয়ারম্যানরা, সকল পরিচালকরা, শিক্ষক, ছাত্র-ছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, টেকনোলজিস্ট, টেকনিশিয়ানসহ সকল পর্যায়ের কর্মচারীরা।

বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও বিনামূল্যে ইনভেস্টিগেশন কার্যক্রমে ৫৩ জন অধ্যাপক, ৪৯ জন সহযোগী অধ্যাপক, ২৪ জন সহকারী অধ্যাপক, ১১ জন কনসালটেন্ট, ১২৫ জন মেডিক্যাল অফিসার ও রেসিডেন্ট চিকিৎসক, ৫৫ জন নার্স, ৫ জন টেকনোলজিস্ট, রোগীদের পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত ৫টি বিভাগের ১০০ জনসহ সর্বমোট ৫০০ জনবল অংশগ্রহণ করে এ বিনামূল্যে চিকিৎসাসেবা ও রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষার কর্মসূচি সফল করবেন।