×

খেলা

ওয়ানডেতে ৩০০ ম্যাচের মাইলফলকে গেইল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯, ০৯:৪৭ পিএম

ওয়ানডেতে ৩০০ ম্যাচের মাইলফলকে গেইল

ক্রিস গেইল

টেস্ট ক্রিকেটে এক জোড়া ট্রিপল সেঞ্চুরি রয়েছে মাত্র ৪ জন ব্যাটসম্যানের। তার মধ্যে একজন হলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। ক্রিকেটের অভিজাত ফরম্যাটে দুইটি ট্রিপল সেঞ্চুরি থাকা গেইলের, ডাবল সেঞ্চুরি রয়েছে ওয়ানডে ক্রিকেটেও।

আর এবার ওয়ানডে ক্রিকেটের ট্রিপল সেঞ্চুরিটাও করে ফেললেন গেইল। তবে বাইশ গজে ব্যাট হাতে ৩০০ রান করে নয়, ওয়ানডে ক্যারিয়ারে ৩০০তম ম্যাচ খেলার মাধ্যমে এ মাইলফলক স্পর্শ করলেন তিনি।

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে আজ (রোববার) ভারতের বিপক্ষে খেলতে নেমেই প্রথম ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তিনশ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন গেইল। এছাড়া সবমিলিয়ে ৩০০ ওয়ানডে খেলা ২১তম ক্রিকেটার গেইল। সবার আগে ১৯৯৮ সালে ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন দেখিয়েছেন এ কীর্তি।

ক্যারিবীয় এ ব্যাটিং দানবের অন্যরকম এ ট্রিপল সেঞ্চুরির মাধ্যমে ওয়ানডেতে ব্যক্তিগত ক্যারিয়ারে তিনশ ম্যাচ খেলা দেশগুলোর তালিকায় নাম লিখিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তার আগে পাঁচ দেশের ২০ ক্রিকেটার খেলেছেন ৩০০ বার তার বেশি ওয়ানডে।

সবচেয়ে শ্রীলঙ্কার ৭ ক্রিকেটার খেলেছেন ৩০০+ ওয়ানডে। এর মধ্যে ৩ জন আবার খেলেছেন ৪০০'র বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। এছাড়া ভারতের ৬, পাকিস্তানের ৩, অস্ট্রেলিয়ার ২ ও দক্ষিণ আফ্রিকার ২ ক্রিকেটার ছুঁয়েছেন ৩০০ ওয়ানডে খেলার মাইলফলক।

গেইলের আগে নিজ নিজ দেশের হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ৩০০ ওয়ানডে খেলার গৌরব অর্জন করেছেন মোহম্মদ আজহারউদ্দিন (ভারত), ওয়াসিম আকরাম (পাকিস্তান), স্টিভ ওয়াহ (অস্ট্রেলিয়া), অরভিন্দ ডি সিলভা (শ্রীলঙ্কা) ও শন পোলক (দক্ষিণ আফ্রিকা)।

১৯৯৯ সালে, ২০ বছর আগে এই ভারতের বিপক্ষেই টরন্টোয় ওয়ানডে অভিষেক হয়েছিল ক্রিস গেইলের। সেই থেকে গত দুই দশকে তিনি খেলেছেন ২৯৯টি ম্যাচ। ৩৭.৮০ গড়ে তিনি রান করেছেন ১০ হাজার ৩৯৭। সেঞ্চুরি ২৫টি, হাফ সেঞ্চুরি করেছেন ৫৩টি, সর্বোচ্চ ২১৫ রান।

ওয়ানডে ক্রিকেটে ৩০০ ম্যাচ খেলা খেলোয়াড়দের তালিকা: শচিন টেন্ডুলকার (৪৬৩), মাহেলা জয়াবর্ধনে (৪৪৮), সনাৎ জয়াসুরিয়া (৪৪৫), কুমার সাঙ্গাকারা (৪০৪), শহিদ আফ্রিদি (৩৯৮), ইনজামাম উল হক (৩৭৮), রিকি পন্টিং (৩৭৫), ওয়াসিম আকরাম (৩৫৬), মহেন্দ্র সিং ধোনি (৩৫০), মুত্তিয়াহ মুরালিধরন (৩৫০), রাহুল দ্রাবিড় (৩৪৪), মোহাম্মদ আজহারউদ্দিন (৩৩৪), তিলকারাত্নে দিলশান (৩৩০), জ্যাক ক্যালিস (৩২৮), স্টিভ ওয়াহ (৩২৫), চামিন্দা ভাস (৩২২), সৌরভ গাঙ্গুলি (৩১১), অরভিন্দ ডি সিলভা (৩০৮), যুবরাজ সিং (৩০৪), শন পোলক (৩০৩) এবং ক্রিস গেইল (৩০০)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App