পরিবহন ব্যবস্থাকে সুশৃঙ্খল করতে এ সরকার ব্যর্থ হয়েছে : ফখরুল

আগের সংবাদ

বিশ্রাম চান তামিম

পরের সংবাদ

শিরোপা জয়ের লড়াইয়ে যুবাদের প্রতিপক্ষ ভারত

প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০১৯ , ৩:৪৭ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১১, ২০১৯, ৩:৪৭ অপরাহ্ণ

Avatar

ইংল্যান্ডের মাটিতে চলমান অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে আজ ভারতের বিপক্ষে লড়বেন বাংলাদেশের যুবারা। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। ভারত ও বাংলাদেশ ছাড়া ত্রিদেশীয় এই সিরিজে অংশ নেয়া অন্য দলটি হলো স্বাগতিক ইংল্যান্ড। তবে স্বাগতিক যুবারা ফাইনালে উঠতে পারেননি। প্রাথমিক পর্বের শুরু থেকেই দুর্দান্ত পারফরমেন্স দেখায় আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ফলস্বরূপ সবার আগেই ফাইনালের টিকেট পায় জুনিয়র টাইগাররা। আর দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠে এশিয়ার আরেক দেশ ভারত।
কয়েক সপ্তাহ আগে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপ মিশন শেষ করে দেশে ফিরেছেন মাশরাফি, সাকিব, তামিমরা। তবে ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রত্যাশিত ফলাফল অর্জন করতে পারেননি তারা। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে থেকেই দ্বাদশ বিশ্বকাপ মিশন শেষ করতে হয় মাশরাফির দলকে। কিন্তু সিনিয়রদের পথে হাঁটেননি জুনিয়ররা। ইংল্যান্ডের মাটিতে সিনিয়ররা প্রত্যাশিত ফল না পেলেও, অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা ঠিকই সফল।
অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ত্রিদেশীয় এই সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারায় বাংলাদেশ। তবে পরের ম্যাচে ভারতের বিপক্ষে ৩৫ রানে হেরে যায় আকবরের দল। বাংলাদেশের পরের ম্যাচটি পরিত্যক্ত হয়। ওই ম্যাচে প্রতিপক্ষ ছিল ভারত। এরপরের ম্যাচে ইংল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে আবারো জয়ের ধারায় ফেরেন তানজিদ-তানজিমরা। নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে ২ উইকেটের রোমাঞ্চকর এক জয় পায় বাংলাদেশ দল। আর পরের ম্যাচে ইংল্যান্ডকে হারায় ৭২ রানে। বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার পরের ম্যাচটি টাই হয়। অবশ্য এর আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত হয়ে গিয়েছিল টাইগার যুবাদের। প্রাথমিক পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ ছিল ভারতের বিপক্ষে। এই ম্যাচটি ছিল ফাইনালের আগে প্রস্তুতির সুযোগ। কিন্তু ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।
ইংল্যান্ডের মাটিতে চলমান এই ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ৪ ম্যাচের দুটিই ভেস্তে গেছে বৃষ্টিতে। অন্য ২ ম্যাচের একটিতে জিতেছে ভারত। আর অন্যটিতে বাংলাদেশ।
আজকের ফাইনালে বাংলাদেশের ক্রিকেটাররা অনুপ্রেরণা খুঁজে নিতে পারেন পয়েন্ট টেবিলের অবস্থান থেকে। কারণ টেবিলের শীর্ষে থেকেই ফাইনালে উঠেছে আকবর আলীর দল। ৮ ম্যাচে ৪ জয়ে তাদের পয়েন্ট ১১। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা প্রিয়ম গার্জ বাহিনীর পয়েন্ট ৮ ম্যাচে ৭ জয়ে ৮। ইংলিশ যুবারা ৮ ম্যাচের দুটিতে জিতেছে। তাদের পয়েন্ট ৫।
সিরিজের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় এখন শীর্ষে আছেন বাংলাদেশের তৌহিদ হৃদয়। ৭ ম্যাচে ১ সেঞ্চুরি ও ১ হাফসেঞ্চুরিতে ৩২০ রান করেছেন তিনি। ব্যাটিংয়ের মতো বল হাতে উইকেট শিকারিদের তালিকায়ও শীর্ষে আছেন একজন বাংলাদেশি বোলার। তিনি হলেন তানজিম হাসান সাকিব। ৫ ম্যাচে ১২ উইকেট পেয়েছেন এই মিডিয়াম পেসার।