সৌর প্যানেলযুক্ত গাড়ি আনল হুন্দাই

আগের সংবাদ

ঢাবিতে সকাল ৮টায় ঈদের প্রথম জামাত

পরের সংবাদ

মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা উদযাপন

অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০১৯ , ৫:৩২ অপরাহ্ণ

আনন্দের সঙ্গে মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল আজহা। রোববার (১২ আগস্ট) স্থানীয় সময় ভোর থেকে দেশগুলোতে ঈদের জামাত শুরু হলে লাখো মানুষ এতে সমবেত হন। পরে মোনাজাত শেষে সবার মধ্যে, এমনকি দেশের এক প্রান্থ থেকে আরেক প্রান্থে আনন্দের বার্তা ছড়িয়ে পড়ে।

সৌদির পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মানুষ।

জামাতে মুসলমানদের উদ্দেশে বলা হয়, ঈদুল আজহা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এটি উৎসর্গের উৎসবও। এই উৎসবের ত্যাগের আদর্শ সমাজ জীবনে কাজে লাগাতে হবে। ঈদুল আজহা ত্যাগের বড় দৃষ্টান্ত।

সংযুক্ত আরব আমিরাতে ঈদ উপলক্ষে সরকারি এবং বেসকারিভাবে চারদিন ছুটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) থেকে মঙ্গলবার (১৩ আগস্ট পর্যন্ত দেশটিতে ঈদ উদযাপন করা হবে বলে জানা গেছে। প্রায় একইভাবে উদযাপন হবে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও।

এদিকে, মুসলমানদের বড় ধরনের এ উৎসব ঘিরে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও বেশ কতোগুলো দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। ইতোমধ্যে কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।