শিরোপা জয়ের লড়াইয়ে যুবাদের প্রতিপক্ষ ভারত

আগের সংবাদ

তারকাদের ঈদ ভাবনা

পরের সংবাদ

বিশ্রাম চান তামিম

প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০১৯ , ৩:৫০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১১, ২০১৯, ৩:৫০ অপরাহ্ণ

Avatar

ব্যাট হাতে সময়টা মোটেই ভালো যাচ্ছে না বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবালের। দ্বাদশ বিশ্বকাপের ৮ ম্যাচে খেলতে পারেননি বড় কোনো ইনিংস। ব্যর্থ হয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজেও। এমন কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে তামিমকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তামিম নিজেও চান বিশ্রাম নিতে। আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। এরপর জিম্বাবুয়ে ও আফগানিস্তানের সঙ্গে খেলবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। আফগানদের বিপক্ষে টেস্ট ম্যাচ এবং ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে বিশ্রাম নিতে চান তামিম ইকবাল। ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আবেদন জানিয়ে চিঠিও দিয়েছেন টাইগারদের হয়ে ওয়ানডের সর্বোচ্চ রান সংগ্রাহক।
এ বিষয়ে বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান গণমাধ্যমে জানান, মূলত মানসিক প্রশান্তির উদ্দেশ্যেই বিশ্রাম চেয়েছে তামিম।
আকরাম খান আরো বলেন, আমরা তার চিঠি পেয়েছি। আপাতত কিছুদিন একটু বাইরে থাকতে চায় সে। চিঠিতে সে গত কয়েক মাসে অনেকগুলো ম্যাচ খেলার কারণে মানসিকভাবে ক্লান্ত বলে উল্লেখ করেছেন। পাশাপাশি বলেছে এখন বিশ্রাম নিতে চায়। যা ক্লান্তি কাটিয়ে উঠতে তাকে সাহায্য করবে। আমরা এখনো তামিমের ব্যাপারে চ‚ড়ান্ত কোনো সিদ্ধান্ত নেইনি। ঈদের ছুটির পর আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।
এদিকে বিসিবির কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন যে তামিমকে ছুটির মৌখিক আশ্বাস দেয়া হয়ে গেছে। আর ক্রিকেট বোর্ডের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমতি পেলে ঈদের ছুটির কয়েকদিন পরেই শুরু হতে যাওয়া অনুশীলন ক্যাম্পে থাকবেন না দেশসেরা ওপেনার।
সেক্ষেত্রে তামিমকে ছাড়াই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি খেলতে হবে টাইগারদের। এরপর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও খেলতে হবে বাঁ-হাতি এই ওপেনারকে ছাড়াই।
উল্লেখ্য, আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। ম্যাচটির ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এরপর ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ।
দ্বাদশ বিশ্বাকাপে তামিম ইকবাল ব্যাট হাতে ৮ ম্যাচে করেছেন ২৩৫ রান। গড় ২৯.৩৮। সর্বোচ্চ ৬২। হাফ সেঞ্চুরি আছে মাত্র ১টি। বিশ্বকাপে টাইগারদের প্রত্যাশিত ফলাফল না পাওয়ার পেছনে ব্যাট হাতে তামিমের বড় ইনিংস খেলতে না পারাকে দায়ী করছেন অনেকে। ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপ শেষে মাশরাফির অনুপস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব পড়ে তামিমের কাঁধে। শ্রীলঙ্কা সফরে ব্যাট হাতে ভালো পারফর্ম করে দলকে সামনে থেকে নেতৃত্ব ব্যর্থ হন তিনি। ওই সিরিজে তার ব্যাট থেকে আসে ৩ ম্যাচে মাত্র ২১ রান।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা