×

অর্থনীতি

রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রাকে স্বাগত জানিয়েছে এফবিসিসিআই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৯, ১০:০০ পিএম

২০১৯-২০২০ অর্থবছরে সরকারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রাকে স্বাগত জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। বৃহস্পতিবার (৮ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, সরকার চলতি অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের অর্জনের উপর ভিত্তি করে ১৫.২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

এফবিসিসিআই-এর মূল্যায়নে, বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, সরকারের বাণিজ্য সহায়কনীতি, রপ্তানিকারকদের সরবরাহ দক্ষতা ও কারখানার নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করার প্রেক্ষিতে ক্রেতাদের চাহিদা অনুযায়ী এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

তবে কাঙ্ক্ষিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের স্বার্থে উৎপাদন ব্যয় কমানো ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে রপ্তানি উন্নয়ন তহবিলসহ (ইডিএফ) অন্যান্য ব্যাংক সুদের হার হ্রাস, বেসরকারিখাতে সহজলভ্য ঋণ প্রবাহ, ব্যাকওয়ার্ড লিংকেজের ক্ষেত্রে সব ধরনের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ সকল বন্দর, এয়ারপোর্ট প্যাসেঞ্জার এবং কার্গো অপারেশন ও ব্যবস্থাপনা, মাল্টিমোডাল কানেকটিভিটি, ট্রেড লজিস্টিকসের ব্যবস্থাপনা ও সেবার সক্ষমতা বৃদ্ধিসহ সর্বোপরি রপ্তানিনীতিতে উল্লিখিত সুযোগ-সুবিধাসমূহ নিশ্চিত করার জন্য এফবিসিসিআই আহ্বান জানাচ্ছে।

বৈদেশিক বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে সরকার ইতোমধ্যে বাণিজ্য সহায়ক (ট্রেড ফ্যাসিলিটেশন) কার্যক্রম গ্রহণ করেছে। ইজ অব ডুয়িং বিজনেস ও রপ্তানি উন্নয়নের স্বার্থে এ কার্যক্রম আরও জোরদার করা প্রয়োজন।

এ বছর নতুন ১৩টি পণ্য রপ্তানির আয়ের বিপরীতে ‘নগদ সহায়তা’ দেয়ার সিদ্ধান্ত এবং জগএ সেক্টরে ট্রেড ফ্যাসিলিটিজ সুবিধা- পণ্য বহুমুখীকরণ, লক্ষ্যমাত্রার চাইতে আরও উচ্চ রপ্তানি অর্জনে সহায়ক হবে। একই সাথে ট্রেড ফ্যাসিলিটেশনের সকল সুবিধা ব্যবস্থাপনার স্বচ্ছতা কাম্য।

পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০১৮-২০১৯ অর্থবছরে দেশের সার্বিক রপ্তানি (পণ্য ও সেবা) আয়বৃদ্ধি পেয়েছে ১৪.৩০ শতাংশ এবং শুধুমাত্র সেবাখাতে রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ৪৬.০৬ শতাংশ যা আশা ব্যঞ্জক।

রপ্তানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে এবং সকল ধরনের নীতিসহায়তা নিশ্চিত করা হলে আগামী ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীতকরণের কাংখিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।

দেশের বেসরকারিখাতের শীর্ষ সংগঠন হিসেবে এফবিসিসিআই কাঙ্ক্ষিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে সব সময়ই সচেষ্ট থাকবে।

সপ্তম পঞ্চ-বার্ষিকী পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনা, টেকসই উন্নয়ন পরিকল্পনা এবং ভিশন-২০৪১ এর আলোকে রপ্তানি বৃদ্ধি, পণ্য বাজার সম্প্রসারণ ও উচ্চ মূল্যের পণ্য বহুমুখীকরণ এবং বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ভারসাম্যের উন্নয়নে সরকারকে যথাযথ সহযোগিতা প্রদান করতে এফবিসিসিআই সব সময় প্রস্তুত বলেও ওই প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App