×

আন্তর্জাতিক

ভারতরত্ন পেলেন প্রণব মুখার্জি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৯, ০৯:২৫ পিএম

ভারতরত্ন পেলেন প্রণব মুখার্জি

ছবি: সংগৃহীত

২০১৯ সালের জন্য ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত করা হল ভারতের সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেসের সিনিয়র লিডার প্রণব মুখার্জিকে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের দরবার হলে এক জমকালো অনুষ্ঠানে প্রণবের হাতে ভারত সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ।

এদিনই ‘মরণোত্তর ভারতরত্ন’ দেওয়া হল প্রয়াত সঙ্গীতশিল্পী-সুরকার ভূপেন হাজারিকা ও প্রয়াত সমাজকর্মী ও আরএসএস নেতা নানাজি দেশমুখকেও। প্রয়াত ভূপেন হাজারিকার হয়ে রাষ্ট্রপতির হাত থেকে এদিন এই পুরস্কার গ্রহণ করেন তার পুত্র তেজ হাজারিকা। প্রয়াত নানাজি দেশমুখের হয়ে পুরস্কার নেন দীনদয়াল রিসার্চ ইন্সিটিউটের চেয়ারম্যান বীরেন্দ্রজিৎ সিং।

রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ মন্ত্রিসভার সদস্য, লোকসভার স্পীকার ওম বিড়লা, বিজেপির সিনিয়র লিডার লালকৃষ্ণ আদবানী, কংগ্রেস নেতা শশী থারুর, আনন্দ শর্মা, প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখার্জি প্রমুখ। অনুষ্ঠানের শুরু ও শেষ হয় দেশটির জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App