রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা ও ভাবনার নির্মিতি

আগের সংবাদ

রবীন্দ্র ছোটোগল্পে মানবতাবাদ

পরের সংবাদ

বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি

প্রকাশিত হয়েছে: আগস্ট ৮, ২০১৯ , ৮:১১ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ৮, ২০১৯, ৮:১১ অপরাহ্ণ

Avatar

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৯ বাছাইপর্বের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পাপুয়া নিউগিনিকে। ৩১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পযর্ন্ত হতে যাওয়া বাছাইপর্ব আসরের আয়োজক স্কটল্যান্ড।

বাংলাদেশ-পাপুয়া নিউগিনি ছাড়াও উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও নামিবিয়া। লিগ এবং নকআউট পদ্ধতির লড়াই শেষে বাছাইপর্বের দুই শীর্ষ দল সুযোগ পাবে আগামী বছর অস্ট্রেলিয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল মঞ্চে।

এদিকে বাছাইপর্ব থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে জিম্বাবুয়ে নারী ক্রিকেট দল। তাদের বদলে সুযোগ পেয়েছে নামিবিয়া। এই বছরের শুরুতে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে দ্বিতীয় হয়েছিল তারা। বাছাইপর্বের বাকি দলগুলো হলো নেদারল্যান্ডস (ইউরোপ), পাপুয়া নিউগিনি (পূর্ব এশিয়া প্যাসিফিক), থাইল্যান্ড (এশিয়া) এবং যুক্তরাষ্ট্র (আমেরিকা)। এই দলগুলো নিজ অঞ্চলের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে এসেছে। তবে স্কটল্যান্ড সরাসরি বাছাইপর্ব খেলবে স্বাগতিক হওয়ার সুবাদে।

বাছাইপর্বের আট দলকে ভাগ করা হয়েছে দু’দলে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের নারীদের সঙ্গী থাইল্যান্ড, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে আছে আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া ও নেদারল্যান্ডস। লড়াইটা হবে ‘এ’ গ্রুপ বনাম ‘বি’ গ্রুপ। এরপর দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে সেমিফাইনাল।

বাছাইপর্বের মূল লড়াইয়ের আগে ২৯ আগস্ট নেদারল্যান্ডসের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে টাইগ্রেসরা। ম্যাচটি হবে আরব্রোথ স্পোর্টস ক্লাবে। বাংলাদেশ বনাম পাপুয়া নিউগিনির উদ্বোধনী ম্যাচটি হবে ৩১ আগস্ট, ফোরফারশায়ার ক্রিকেট ক্লাবে।

টাইগ্রেসরা গ্রুপ পর্বের পরের ম্যাচে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে, ০১ সেপ্টেম্বর। ০৩ সেপ্টেম্বর তৃতীয় ম্যাচ খেলবে স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে। শেষ চারের লড়াই হবে ০৫ সেপ্টেম্বর। ০৭ সেপ্টেম্বর হবে ফাইনাল।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা