×

জাতীয়

‘ডেঙ্গুকে মহামারী বলা যাবে না’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৯, ১০:১৩ পিএম

‘ডেঙ্গুকে মহামারী বলা যাবে না’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্প্রতি দেশে প্রাদুর্ভাব বেড়ে গেলেও ডেঙ্গুকে অনেকে মহামারি হিসেবে উল্লেখ করলেও এ নিয়ে দ্বিমত পোষণ করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার (০৫ আগস্ট) বিকেলে নগর ভবনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে সংস্থাটির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানা এসব কথা বলেন।

তিনি বলেন, ডেঙ্গু সব দেশেই একই প্রকৃতির হয়। এটাকে মহামারী বলা যাবে না। তবে এটা অন্য বছরের তুলনায় কিছুটা বেশি। এ সময় ডেঙ্গু মোকাবিলায় সিটি করপোরেশনকে বেশ কিছু পরামর্শও দেন ডা. বর্ধন জং রানা। তিনি বলেন, ডেঙ্গু মোকাবেলায় ইতোমধ্য ব্যাপক কাজ করেছে সিটি করপোরেশন। আমরা এ নিয়ে স্বাস্থ্যমন্ত্রীসহ স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। সিটি করপোরেশনের সার্বিক কার্যক্রম সন্তোষজনক। তবে আরও কাজ করার আছে।

‘বিশেষ করে এডিস মশার লার্ভা যতক্ষণ থাকবে ততক্ষণ তা ধ্বংসের জন্য কাজ করতে হবে। বাংলাদেশে যে ডেঙ্গু আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে এভাবেই অন্য জায়গাতেও আক্রান্ত হয়। ডেঙ্গুর প্রাদুর্ভাব একই রকমের হয় তবে এটাকে মহামারি বলা য়াবে না। এ সময় দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল মোহাম্মদ শরীফসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App