পিঠের চোট নির্ণয়ে বিদেশ যাবেন সাইফউদ্দিন

আগের সংবাদ

জম্মু-কাশ্মিরের বিশেষ ৩৭০ ধারায় যা রয়েছে

পরের সংবাদ

শেয়ারবাজারে সূচক কমেছে, বেড়েছে লেনদেন

প্রকাশিত হয়েছে: আগস্ট ৫, ২০১৯ , ৫:৫৭ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ৫, ২০১৯, ৫:৫৭ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৫ আগস্ট) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫১৬০ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৪ ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯০ ও ১৮২৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৮৬ লাখ টাকার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৮৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ দশ প্রতিষ্ঠান হলো- কপারটেক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু জুট স্ট্যাফলার্স, ফরচুন সুজ, ড্রাগন সোয়েটার, স্টাইলক্রাফট এবং সিলকো ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। এদিন সিএসইতে ২৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি টাকার।