×

আন্তর্জাতিক

সৌদিআরবে ক্ষেপণাস্ত্র হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০১৯, ০৮:৪৮ পিএম

সৌদিআরবে ক্ষেপণাস্ত্র হামলা

ছবি: সংগৃহীত

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী। তবে এই হামলায় কোনো হতাহত হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

বৃহস্পতিবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, সৌদি আরবের দাম্মামে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হুথি বিদ্রোহীরা। হামলায় কেউ হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সৌদি কর্মকর্তারা সেব্যাপারে পরিষ্কার কোনো তথ্য দেননি।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন সীমান্তের কাছের সৌদির এই প্রদেশ সম্প্রতি হুথি বিদ্রোহীদের অন্যতম টার্গেটে পরিণত হয়েছে। প্রায়ই দাম্মামের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও সরকারি ভবনে হামলা চালিয়ে আসছে ইয়েমেনে এই বিদ্রোহী গোষ্ঠী।

গত সপ্তাহে সৌদির নাজরান প্রদেশ লক্ষ্য করে মনুষ্যবিহীন ড্রোন হামলা চালায় হুথিরা। তবে আঘাত হানার আগেই সেই ড্রোন ভূপাতিত করে সৌদি নিরাপত্তাবাহিনী।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

সূত্র: রয়টার্স, আরটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App