×

জাতীয়

ডেঙ্গু টেস্টে বাড়তি ফি, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০১৯, ০৭:৫২ পিএম

ডেঙ্গু টেস্টে বাড়তি ফি, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ফাইল ছবি

ডেঙ্গুজ্বর নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ার অপরাধে রাজধানীর সেন্ট্রাল হাসপাতাল, ল্যাব সায়েন্স, ধানমন্ডি ক্লিনিক, বাঁধন হাসপাতাল, আল আরাফাত ও গ্রিন লাইফ হাসপাতালকে জরিমানা করা হয়েছে। এছাড়া মিটফোর্ড তামিম সার্জিক্যাল ফার্মেসি, ইছামতি ফার্মেসি ও রাতুল ফার্মেসিকে পণ্যের মোড়কে মূল্য লেখা না থাকার অপরাধেও জরিমানা করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ও কারওয়ান বাজারে অধিদপ্তরের কার্যালয়ে শুনানির ভিত্তিতে এসব জরিমানা করা হয়। বিষয়টি জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন ও মো. আব্দুল জব্বার মন্ডল অভিযান পরিচালনা করেন। স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুজ্বর নির্ণয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষায় যে মূল্য নির্ধারণ করা হয়েছে সে বিষয়ে মিটফোর্ড এলাকায় বিভিন্ন হাসপাতালে তদারকি করা হয়।

এসময় নির্ধারিত মূল্যের অতিরিক্ত রাখায় বাঁধন হাসপাতাল ও আল আরাফাত হাসপাতালকে ৪০ হাজার টাকা করে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া তামিম সার্জিক্যাল ফার্মেসি, ইছামতি ফার্মেসি ও রাতুল ফার্মেসিকে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অন্যদিকে মঙ্গলবার (৩০ জুলাই) অভিযান চালিয়ে ডেঙ্গুজ্বরের টেস্টে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগে কয়েকটি হাসপাতালকে তলব করে প্রতিষ্ঠানটি। এরপর বুধবার (৩১ জুলাই) কারওয়ান বাজারের কার্যালয়ে শুনানি হয়। শুনানির ভিত্তিতে সেন্ট্রাল হাসপাতাল, ল্যাব সায়েন্স, ধানমন্ডি ক্লিনিক এবং গ্রিন লাইফ হাসপাতালকে ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এর আগে গতকাল ডেঙ্গু টেস্টে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগে ল্যাবএইড ও ইবনে সিনা হাসপাতালকে যথাক্রমে ৫০ হাজার ও ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, রাজধানীর হাসপাতালগুলোকে মৌখিকভাবে ডেঙ্গু টেস্টের ক্ষেত্রে নির্ধারিত ফির অতিরিক্ত না নিতে হাসপাতালগুলোর কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। কিন্তু অনেকেই নিচ্ছে। এছাড়া ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম মেয়াদোত্তীর্ণ অবস্থায় যাতে না থাকে এবং বেশি দামে যাতে বিক্রি না হয় সে ব্যাপারে ওষুধ শিল্প সমিতিকে জানানো হয়েছে। সতর্ক করার পর আমরা অভিযোগের ভিত্তিতে এ অভিযান পরিচালনা ও জরিমানা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App