×

জাতীয়

চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু একদিনেই ২৬ জন হাসপাতালে ভর্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০১৯, ০৮:২১ পিএম

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। গতকাল বুধবার নতুন করে ২৬ জন ভর্তি হয়েছে হাসপাতালে। এ নিয়ে চট্টগ্রামের সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ১৫৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে।

পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ, সিটি করপোরেশন, জেলা প্রশাসন নানা উদ্যোগ গ্রহণ করেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। নগরীর সরকারি দুটি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার পাশাপাশি চমেক হাসপাতালে পৃথক ডেঙ্গু ব্লক করা হয়েছে। তবে ডেঙ্গু রোগী বাড়লেও ‘মশকনিধন’ এবং পরিচ্ছন্নতা অভিযান কার্যকর ভূমিকা রাখছে না বলে অভিযোগ করেছেন নগরবাসী।

নগরীর ডেঙ্গু রোগ প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগের কর্মসূচি নিবিড়ভাবে তদারকি করার জন্য কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন। গতকাল এক বিবৃতিতে সিটি মেয়র বলেন, ঢাকাসহ সারা দেশে ডেঙ্গুর প্রকোপ আশঙ্খাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। সে জন্য চট্টগ্রামে যাতে ডেঙ্গু রোগ ছড়িয়ে না পড়ে সে জন্য সিটি মেয়র নগরবাসীকে সচেতন থাকার আহ্বান জানানো হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন ডেঙ্গু প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে সিটি মেয়র বলেন, স্বাস্থ্য বিভাগের সচেতনতামূলক লিফলেট সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। আর জ্বরে আক্রান্ত রোগীদের বিনামূল্যে পরীক্ষা করা হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে।

চমেক হাসপাতালসহ নগরীর অন্যান্য সরকারি- বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ১৫৮ জন রোগী। এর মধ্যে চমেক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৬৫ জন। গতকাল বুধবার ১৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এ ছাড়া সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, চমেক হাসপাতাল ছাড়া অন্যান্য হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯৩ জন।

চমেক হাসপাতালের উপপরিচালক ডা. আখতারুল ইসলাম ভোরের কাগজকে বলেন, তার হাসপাতালে ডেঙ্গু জ¦রে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ জনে। যার মধ্যে ৫৯ জনই ঢাকায় গিয়ে ডেঙ্গু আক্রান্ত হন। এদিকে ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা আদায় করায় নগরীর দুটি রোগ নিরূপণ প্রতিষ্ঠানকে ৭০

হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বুধবার বিকেলে নগরের গোলপাহাড় মোড় এলাকায় সিএসসিআর ডায়াগনস্টিক সেন্টারকে ৪০ হাজার এবং অক্সিজেনের প্লাজমা ডায়াগনস্টিক সেন্টারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, দুজন গ্রাহকের লিখিত অভিযোগ করেছেন সিএসসিআরে ডেঙ্গু পরীক্ষায় বেশি ফি নেয়া হয়েছে। এর মধ্যে একজনের কাছ থেকে ৫০০ টাকা নির্ধারিত ফির স্থলে নেয়া হয়েছে ১ হাজার ২০০ এবং অন্যজনের কাছ থেকে ৪০০ টাকার স্থলে নেয়া হয়েছে ৪৬৫ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App