×

আন্তর্জাতিক

ইরানে আরোপিত নিষেধাজ্ঞায় ছাড় দিচ্ছেন ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০১৯, ১০:১৭ পিএম

ইরানে আরোপিত নিষেধাজ্ঞায় ছাড় দিচ্ছেন ট্রাম্প

ছবি: সংগৃহীত

ইরানের সঙ্গে ছয় পরাশক্তির স্বাক্ষরিত পারমাণবিক কর্মসূচি বিষয়ক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার পর তেহরানের ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা শিথিল করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট গতকাল মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক ছয় কর্মকর্তার বরাতে এ খবর জানিয়েছে। বিষয়টি নিয়ে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের ওভাল অফিসে তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

ওয়াশিংটন পোস্ট বলছে, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ছাড়ের বিরোধিতা করেন। তবে ট্রাম্পের এমন পরিকল্পনার প্রতি সমর্থন দিয়েছেন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন।

অর্থমন্ত্রী স্টিভেন নুচিন বলেছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল না করলে আইন অনুযায়ী আগামী ১ আগস্টের মধ্যে রাশিয়া, চীন ও ইউরোপের বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিতে হবে। ট্রাম্পের এমন উদ্যোগে স্বাক্ষরকারী অন্য দেশগুলোর চুক্তিটি জিইয়ে রাখার কাজটা সহজ হলো।

২০১৫ সালে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় স্বাক্ষরিত জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই পারমাণবিক সমঝোতা চুক্তি ‘ইরান ডিল’ নামেও পরিচিত। চুক্তিতে স্বাক্ষরকারী ছয়টি দেশ হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীন।

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে ইরানের সঙ্গে করা ওই চুক্তিটি বাতিল করবেন। তারই পরিপ্রেক্ষিতে গত বছরের ৯ মে আনুষ্ঠানিকভাবে চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন তিনি। এরপর থেকে তেহরান-ওয়াশিংটন উত্তেজনা বাড়তে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App