মিশরের কারাগারে বন্দীদের গণঅনশন

আগের সংবাদ

গাজীপুরে ডেঙ্গুজ্বরে শিশুর মৃত্যু

পরের সংবাদ

ডেঙ্গু রোগীদের সহায়তা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ

প্রকাশিত হয়েছে: জুলাই ৩১, ২০১৯ , ৬:০৮ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৩১, ২০১৯, ১০:০৬ অপরাহ্ণ

Avatar

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্যাংকগুলোকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত দরিদ্র ও অসহায় রোগীদের চিকিৎসায় সহায়তায় দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার ঢাকাসহ সারাদেশে ব্যাপকহারে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এই নির্দেশনা দেওয়া হয়।

গত জুনের শুরুতে ঢাকায় ডেঙ্গু জ্বর দেখা দিলেও তা দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। এ বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৬৯ জন, যাদের আটজনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে বলা হয়েছে। তবে সংবাদপত্রে আসা খবরে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা এ বছর অর্ধশত ছাড়িয়েছে।

ব্যাংকগুলোর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উদ্দেশ্যে দেওয়া বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, ঢাকাসহ দেশের অন্যান্য এলাকায় ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব প্রকট আকার ধারণ করেছে। ফলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত দরিদ্র ও অসহায় রোগীদের এ সংকটকালীন সময়ে চিহ্নিত করার আবশ্যকতা দেখা দিয়েছে।

হাসপাতালগুলোতে প্রতিনিধি পাঠিয়ে ডেঙ্গুতে আক্রান্ত প্রকৃত দরিদ্র ও অসহায় রোগী চিহ্নিত করার পরামর্শ দিয়ে সার্কুলারে বলা হয়, “ডেঙ্গু জ্বরের রক্ত পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সব ফি পরিশোধের পাশাপাশি রক্ত সংগ্রহ, প্রয়োজনীয় ঔষধপত্র, স্যালাইন, মশারি এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী দিয়ে ভূমিকা রাখতে পারে ব্যাংকগুলো।”

ব্যাংকের এই সহায়তা সামাজিক দায়বদ্ধতা খাতের (সিএসআর) ব্যয় হিসাবে দেখাতে বলেছে বাংলাদেশ ব্যাংক।