প্রাণ ও ফার্মফ্রেশ দুধ বিক্রিতে বাধা নেই

আগের সংবাদ

টঙ্গীতে তুলার গোডাউনে আগুন

পরের সংবাদ

শেয়ারবাজারে কমেছে সূচক

প্রকাশিত হয়েছে: জুলাই ৩০, ২০১৯ , ৬:৩১ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৩০, ২০১৯, ৬:৩১ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (মঙ্গলবার, ৩১ জুলাই) পতনে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সকল সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৫ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৭ ও ১৮২৭ পয়েন্টে। এদিন ডিএসইতে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির শেয়ারের মধ্যে ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিক, বাংলাদেশে শিপিং কর্পোরেশন, বিকন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার, জেনেক্স ইনফোসিস, ডরিন পাওয়ার এবং জেএমআই সিরিঞ্জ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। এ বাজারে ২০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৫ লাখ টাকার।