×

আন্তর্জাতিক

চীনে ভূমিধসে নিহত ৩৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯, ০৫:৪০ পিএম

চীনে ভূমিধসে নিহত ৩৬

ছবি: সংগৃহীত

চীনের দক্ষিণাঞ্চলের গুইঝু প্রদেশে ভূমিধসে অন্তত ৩৬ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া ভূমিধসের কারণে একটি গ্রামের অন্তত ২০টির বেশি বাড়ি-ঘর চাপা পড়েছে। এতে নিখোঁজ রয়েছে আরো কমপক্ষে ১৫ জন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনা কর্তৃপক্ষ দেশটির সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ অ্যাজেন্সিকে বলেছে, মঙ্গলবার ভূমিধসের কারণে গুইঝুর সুইচেং কাউন্টির একটি গ্রাম কাদার নিচে ডুবে গেছে। এই ভূমিধসের স্থান থেকে আরো ৪০ জনকে উদ্ধার করা হয়েছে।

সুইচেং কাউন্টিতে গত কয়েকদিনের টানা বর্ষণের কারণে এই ভূমিধসের সৃষ্টি হয়েছে। নিহতদের মধ্যে দুই শিশু ও এক গর্ভবতী নারী রয়েছেন। তবে এ ঘটনায় এখনো বিস্তারিত তথ্য জানা যায়নি।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভির প্রতিবেদনে দেখা গেছে, ওই গ্রামের কাদার নিচ থেকে জীবিতদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকারী দলের সদস্যরা। স্থানীয় একটি স্কুলে জরুরি চিকিৎসা ও আশ্রয় কেন্দ্র চালু করা হয়েছে।

সিনহুয়া বলছে, উদ্ধার তৎপরতা পরিচালনা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার ৩০ মিলিয়ন ইউয়ান বরাদ্দ দিয়েছে।

চীনের প্রত্যন্ত ও পার্বত্য এলাকায় প্রায়ই এ ধরনের ভূমিধসের ঘটনা ঘটে; বিশেষ করে যখন ভারী বর্ষণ শুরু হয়। গত মাসে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের ফুজিয়ান প্রদেশে ভূমিধসের ঘটনায় বেশ কয়েকজনের প্রাণহানি ঘটে। এছাড়া ক্ষতিগ্রস্ত এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App