তামিম-সৌম্যর বিদায়

আগের সংবাদ

ফ্লপ থেকে সুপারস্টার

পরের সংবাদ

নতুন নাটকে জমজমাট নাট্যাঙ্গন

প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯ , ৪:০৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০১৯ , ৪:১০ অপরাহ্ণ

গত বৃহস্পতিবার মঞ্চে এসেছে নতুন নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। নাট্যসংগঠন থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে এনেছে নাটকটি। রচনা করেছেন মোহন রাকেশ। অনুবাদে অংশুমান ভৌমিক ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। পরদিন শুক্রবার একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনীর পর আজ শনিবার সন্ধ্যায় মহিলা সমিতি মঞ্চে নাটকটির তৃতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আদিকবি কালিদাসকে অবলম্বন করে রচিত হয়েছে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। অভিনয় করছেন সঞ্জিতা শারমীন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, শারমীন মাসরুরা খানম, হাসানুজ্জামান খান, কে এম মোহেসন, সুমন মণ্ডল বানি, অলোক বসু, মিশাল সমাপ্ত, সুরভী রায়, নবীনূর রহমান জুয়েল, নীল সমুদ্র, গল্প প্রমুখ। আলোক পরিকল্পনা করেছেন ঠাণ্ডু রায়হান। মঞ্চ পরিকল্পনা করেছেন কামালউদ্দিন কবির। সঙ্গীত ও পোশাক পরিকল্পনায় আছেন রামিজ রাজু ও মহসিনা আক্তার।
গত জানুয়ারি থেকে চলতি জুলাই পর্যন্ত দেশের নাট্যাঙ্গনে এসেছে ৩০টিরও বেশি নতুন নাটক। চলতি জুলাই মাসেই এসেছে বেশ কিছু নতুন নাটক। এ বছরে নাট্যাঙ্গনে যেন নতুন নাটকের জোয়ার বইছে। চলতি মাসেই পালাকার নাট্যদল মঞ্চে আনে ‘রং লেগেছে’ নাটকটি। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান। পাশাপাশি মঞ্চে আসে ইউনিভার্সেল থিয়েটারের নাটক রেনুলতা। নাটকটি রচনা ও নির্দেশনায় আবুল হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ মঞ্চে এনেছে ‘অপরেরা’। এটি নির্দেশনা দিয়েছেন আশিক রহমান। গত ১৯ জুলাই আপস্টেজ মঞ্চে এনেছে ‘রাত ভরে বৃষ্টি’। বুদ্ধদেব উপন্যাস থেকে নাটকটির নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। অভিনয় করেছেন প্রশান্ত হালদার, কাজী রোকসানা রুমা এবং রঞ্জন দে সাথী। বাতিঘর নাট্যদল মঞ্চে এনেছে ‘হিমুর কল্পিত ডায়েরি’। মুক্তনীলের লেখা ও নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন সাদ্দাম হোসেন। এ মাসের শেষের দিকে থিয়াট্রেন মঞ্চে আনছে সম্রাট প্রামাণিকের নির্দেশনায় ‘সিচুয়ানের সুকন্যা’ নাটকটি। ‘এম্পটি স্পেস’ মঞ্চে আনছে নুরুজ্জামান রাজার নির্দেশনায় ‘আ নিউ টেস্টিমেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’। আগস্টের ২ তারিখ মেঠোপথ থিয়েটার মঞ্চে আনছে ‘পুতুলটিকে দেখে রেখো’। নাটকটি একক অভিনয় করবেন শামীমা আক্তার মুক্তা।

আষাঢ়স্য প্রথম দিবসে

শুধু নাটকের মঞ্চায়ন নয়, নাটকের দর্শকও বেড়েছে নাট্যাঙ্গনে। নতুন নাটকের বেশিরভাগ মঞ্চায়নই দেখা গেছে দর্শকের উপচেপড়া ভিড়। কোনো কোনো নাটকের টিকেট না পেয়ে দর্শককে ফিরে যেতেও দেখা গেছে। দেশের শিল্প-সাহিত্য অঙ্গনে তুমুল আলোচনার জন্ম দিয়েছে সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত নাটক ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ এবং কামালউদ্দিন নীল নির্দেশিত ‘স্তালিন’ নাটক দুটো। গত ১৪ মার্চ সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। অন্যদিকে কামালউদ্দিন নীলুর নির্দেশনায় ‘স্তালিন’ নাটকটি মঞ্চে আসে গত ১০ জুন।
চলতি বছরে মঞ্চে আসা বেশ কিছু নতুন নাটক প্রশংসিত হয়েছে। এর মধ্যে বছরের শুরুতেই নতুন নাটক মঞ্চে আনে থিয়েটার আর্ট ইউনিট। নাম ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর গল্প থেকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী। ১১ জানুয়ারি মঞ্চে আসে এটি। এছাড়া বছরের মাঝামাঝি সময়ে দলটি মঞ্চে আনে ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’ নামের আরেকটি নাটক। সম্প্রতি সুইডেনে মঞ্চায়িত হয়ে বাংলাদেশের জন্য গৌরব বয়ে এনেছে এ নাটকটি। আনিকা মাহিনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। ফ্রান্স অ্যাম্বাসির প্রযোজনা এবং মণিপুরী থিয়েটার ও হৃৎমঞ্চের সহযোগিতায় গত ১ ফেব্রুয়ারি মঞ্চে আসে ‘হ্যাপি ডেইজ’। স্যামুয়েল বেকেটের লেখা এবং শুভাশিস সিনহার নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা। মঞ্চ নির্মাণ করেছেন শাহনাজ জাহান, সহযোগিতায় আসফিকুর রহমান ও হাসান আলী। আলোক প্রক্ষেপণে আসলাম অরণ্য। সঙ্গীত প্রক্ষেপণে হুমায়ুন আজম রেওয়াজ। স্টেজ ম্যানেজার পারভেজ সরকার। ১৯ এপ্রিল নতুন নাট্যদল তাড়–য়া মঞ্চে এনেছে ‘লেট মি আউট’। রুনা কাঞ্চনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। মঞ্চ ও আলোক পরিকল্পনা আসলাম অরণ্য, সঙ্গীত পরিকল্পনা রবিউল ইসলাম শশী ও ইসমাইল পাটোয়ারী। পোশাক পরিকল্পনা শাহনাজ জাহান। কোরিওগ্রাফি ফরহাদ শামীম। দ্রব্য সামগ্রী মো. শামিম শেখ। প্রযোজনা সমন্বয়ক ইসতিয়াক হোসাইন।
২৩ মার্চ নাট্যচক্র মঞ্চে আনে ‘একা এক নারী’। দেবপ্রসাদ দেবনাথের নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন তনিমা হামিদ। দারিও ফো ও ফ্রাংকা রামের লেখা থেকে অনুবাদ করেছেন আব্দুস সেলিম। ৩০ এপ্রিল লোক নাট্যদল মঞ্চে এনেছে ‘আমরা তিনজন’। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। ১৬ এপ্রিল ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে ‘ফিয়ারলেস’। রুমা মোদকের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন সামিউন জাহান দোলা। ৫ মার্চ মহড়া থিয়েটার মঞ্চে এনেছে ‘বেহুলা আমি এবং সতিত্ব’। জাকির তালুকদারের ছোটগল্প ‘বেহুলার দ্বিতীয় বাসর’ অবলম্বনে নির্দেশনা দিয়েছেন মেহেদী তানজীর এবং একক অভিনয় করেছেন লাবণী আকতার। এ ছাড়া ২ এপ্রিল জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ মঞ্চে আনে ইউসুফ হাসান অর্কের নির্দেশনায় ‘ম্যান অব লা মানচা’। ২৫ এপ্রিল ঢাকা বিশ^বিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ আহমেদুল কবীরের নির্দেশনায় মঞ্চে আনে ‘রসপুরাণ’। ২ মে ‘দ্য স্প্যানিশ ট্র্যাজেডি’ এবং ৬ মে ‘জননী সাহসিকা’ মঞ্চে আনে জগন্নাথ বিশ^বিদ্যালয়ের নাট্যকলা বিভাগ।

নাটকের ছবি তুলেছেন রাজিব হালদার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়