×

আন্তর্জাতিক

ভারতের লোকসভায় তিন তালাক বিল পাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৯, ১০:০৫ পিএম

ভারতের লোকসভায় তিন তালাক বিল পাশ

ছবি: সংগৃহীত

কংগ্রেস, তৃণমূল কংগ্রেসসহ বিরোধী দলের সাংসদরা ওয়াকআউট করা সত্ত্বেও ভারতের লোকসভায় পাশ হল মুসলিম উইমেন (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল ২০১৯ অর্থাৎ তিন তালাক বিল।

২০১৭ সালে দেশের শীর্ষ আদালত তাৎক্ষণিক তিন তালাক নিষিদ্ধ করে রায় দিয়েছিল। তারপরেও বন্ধ হয়নি এই প্রথা। তিন তালাক বেআইনি করতে চেয়ে বৃহস্পতিবার লোকসভায় বিল পেশ করে কেন্দ্রীয় সরকার। দিনের শেষে ভোটাভুটির পর সংসদের নিম্নকক্ষে পাশ হল তিন তালাক বিল। এই বিলের সপক্ষে পড়ে ৩০২টি এবং বিপক্ষে ৮২টি ভোট। এবার বিরোধী সংখ্যাগরিষ্ঠ রাজ্যসভায় বিলটি পেশ করা হবে।

মুসলিম মহিলা (নিরাপত্তা ও বিবাহের অধিকার) বিল অনুযায়ী, মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রচলিত তাৎক্ষণিক তিন তালাক প্রথাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। দোষী সাব্যস্ত হলে তালাক দাতার তিন বছরের কারাদণ্ড হতে পারে।

বিশেষ একটি সম্প্রদায়ের মধ্যে অনাস্থা সৃষ্টি করবে এই বিল, এমন অভিযোগ জানিয়ে ওয়াকআউটে শামিল হয় বিজেপির জোটসঙ্গী জনতা দলের সাংসদরাও। বিল পাশ হওয়ার পরে ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ বলেন, নারীর মর্যাদা ও সম্মান রক্ষার্থে এই বিল জরুরি।

এদিন বিল সংক্রান্ত বিতর্কে অংশগ্রহণ করে জনতা দলের সাংসদ রাজীব রঞ্জন সিং বলেন, কেউ স্বামী ও স্ত্রীর মধ্যে বিচ্ছেদ দেখতে চান না, কিন্তু এমন পরিস্থিতি তৈরি হলে পারস্পরিক সম্মতি ও আস্থার উপর নির্ভর করে সিদ্ধান্ত নেন দম্পতিরা। আইন তৈরি করে তাদের হয়ে আপনি কখনও সিদ্ধান্ত নিতে পারেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App