×

সাময়িকী

দশ কবির দশটি চাঁদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৯, ০৮:২৯ পিএম

মানুষের চাঁদে পদার্পণের সুবর্ণ জয়ন্তী স্মরণ করতে বিভিন্ন দেশের বিভিন্ন যুগের দশজন কবির দশটি কবিতা অনূদিত হলো। দশ কবি হলেন : কবীর (১৪৪০-১৫১৮) গ্রন্থ সাহেব প্রণেতা, ভারতীয় সাধু ও কবি। লি পো (৭০১-৭৬২) চীনা ভাষার রোমান্টিক কবি। হাফিজ (১৩১৫-১৩৯০) দিওয়ান-ই হাফিজ খ্যাত ফার্সি কবি। ওমর খৈয়াম (১০৪৮-১১৩১) ফার্সি কবি, রুবাইয়াত-ই-ওমর খৈয়াম খ্যাত। আদুনিস (জন্ম ১৯৩০-) সিরিয়ার বিখ্যাত কবি, প্রকৃত নাম আলী আহমদ সায়িদ এসবার। গিয়াকোমো লিওপার্দি (১৭৯৮-১৮৩৭) ইতালীয় কবি ও দার্শনিক। নিজার কাব্বানি (১৯২৩-১৯৯৮) সিরিয়ার কবি, কূটনীতিবিদ ও প্রকাশক কার্ল স্যান্ডবার্গ (১৮৭৮-১৯৬৭) তিনবার পুলিৎজার পুরস্কার বিজয়ী মার্কিন কবি। ডিলান টমাস (১৯১৪-১৯৫৩) ব্রিটিশ কবি। রজার ম্যাকগাফ (জন্ম ১৯৩৭-) ব্রিটিশ কবি।

কবীর আমার দেহের ভেতর একটি চাঁদ

আমার দেহের ভেতর একটি চাঁদ আলো ছড়ায় কিন্তু আমার অন্ধ চোখ তা দেখতে পায় না আমার ভেতরে চাঁদ রয়েছে, আমার ভেতরে সূর্য ঘা না-খাওয়া অনন্তের ভ্রম আমার ভেতর বাজে কিন্তু আমার বধির কান তা শুনতে পায় না

যতক্ষণ মানুষ আমি আর আমার বলে চেঁচায় তার কাজের জনম কোল শূন্য আমি ও আমার জন্য প্রেম যখন মৃত তখন ঈশ্বরের কাজটা করা হয়। কিছু জ্ঞান অর্জন ছাড়া কাজের কোনো উদ্দেশ্য নেই জ্ঞান এলে, কাজের সমাপ্তি

ফলের জন্য ফুল ফোটে, ফল ধরলে ফুল শুকায় হরিণেই কস্তুরী কিন্তু হরিণ তা নিজের জন্য চায়নি, হরিণ ঘাসের সন্ধানে ঘুরে বেড়ায়।

লি পো চাঁদের নিচে

আধেক চাঁদের ক্ষীণ আলোর নিচে দূরে ধোপার কাপড় পেটানোর শব্দ শরতের বাতাসের ধীর দীর্ঘশ্বাস কিন্তু আমার হৃদয় চলে গেছে তাতার যুদ্ধে আশাহীন পর্বত ও তুষার ঢাকা সমতলের কাছে আমার স্বামীর নাম ধরে ডাকি যেন ফিরে আসে।

হাফিজ সেই চাঁদের ভাষায়

সেই চাঁদের ভাষায় স্বীকার করে নাও সবাই তোমাকে দেখে, তুমি তাদের বলো ‘আমাকে ভালোবাসো’। অবশ্যই তুমি এ কথা জোরে বলো না তা হলে কেউ পুলিশ ডাকত। যদিও এখনও এটাই ভাবি আমাদের এই বড় টান সংযুক্ত হবার তাহলে সেই একজন হয়ে যাই না কেনো যে প্রতিটি চোখে একটি পূর্ণ চাঁদ নিয়ে বাস করে, সে মিষ্টি চাঁদের ভাষায় সব সময় সে কথাই বলছে এই পৃথিবীর আর সব চোখ কী কথা শুনতে এমন মরিয়া হয়ে উঠেছে।

গিয়াকোমো লিওপার্দি চাঁদের প্রতি

হে সদয় চাঁদ, এখন যেহেতু বছর ঘুরে আসছে আমি স্মরণ করি, দুঃখে ভারাক্রান্ত হয়ে কেমন করে তোমাকে দেখার জন্য পাহাড়ে উঠেছিলাম ঐসব বৃক্ষের মাথার উপর ঝুলে থেকে তুমি সকলকে আলো বিতরণ করছিলে; কিন্তু আমার চোখে তোমার মুখমণ্ডল মেঘাচ্ছন্ন মনে হয়েছে, কম্পমান আমার চোখের পাতার তলদেশ থেকে যে অশ্রু ঝরেছে, বড় যন্ত্রণার আমার জীবন; প্রিয়তম চাঁদ তার ধাঁচ বদলায় না, তবু স্মৃতি এবং আমার যন্ত্রণার কালের সংখ্যা আমাকে আনন্দ দেয় যৌবনের সেই সময় কী ভীষণ স্বাগত, আশার পরিধি তখন বিশাল, আর স্মৃতি সংক্ষিপ্ত, এমন কি অতীত এবং যন্ত্রণাসহা সময়ের স্মরণ।

ডিলান টমাস চাঁদে ক্লাউন

আমার অশ্রু কোনো জাদুকরী গোলাপ নীরবে ঝরে পড়া পাপড়ির মতো আর আমার সকল যাতনা বিস্মৃত আকাশ ও তুষারের উপত্যকা থেকে প্রবাহিত

আমার মনে হয়, আমি যদি পৃথিবী স্পর্শ করি, পৃথিবী কুঁচকে যাবে এটা বড়বেশি বেদনার ও সুন্দরের স্বপ্নের মতো এতো কম্পমান।

  ওমর খৈয়াম চাঁদ আহ আমার আনন্দের চাঁদ ক্ষয়ে যাওয়া শিখেনি স্বর্গের সে চাঁদ আরো একবার উঠছে উদয়ের পর এই চাঁদ এই বাগানের ভেতর দিয়ে কতবার আমাকে খুঁজবে -বৃথাই। কার্ল স্যান্ডবার্গ শিশু চাঁদ বুড়ো চাঁদ দেখে শিশুর বিস্ময় রাতের বেলা ফিরে আসে শিশুবালিকা আঙ্গুল উঁচিয়ে দূরের হলুদ জিনিসটাকে দেখায় ডালপালার ভেতর দিয়ে জ¦লতে জ¦লতে পাতায় পরিশ্রুত হয়ে ছেড়ে যায় সোনালি বালি তার ছোট্ট জিহ্বায় কেঁদে বলে, ‘চাঁদকে দেখো’। আর তার বিছানায়, ছোট্ট মুখের চাঁদের বকবকানির সাথে ঘুমে বিলীন হয়ে যায়। আদুনিস চাঁদ শহরগুলো দ্রবীভূত হয়, পৃথিবী ধূলি বোঝাই টানা-গাড়ি কেবলমাত্র কবিতাই জানে কেমন করে এই পরিসরের সাথে জোট বাঁধতে হয়। এ বাড়ি পর্যন্ত কোনো রাস্তা নেই- একটি অবরোধ আছে তার বাড়ি হচ্ছে একটি কবরস্থান তার বাড়ির উপর অনেক দূর থেকে হতবাক চাঁদ ধূলির সুতোয় ঝুলে থাকে। নিজার কাব্বানি দামেস্কের চাঁদ সবুজ তিউনিসিয়া আমি তোমার কাছে প্রেমিক হিসেবে এসেছি আমার ভ্রুতে একটি গোলাপ এবং একটি বই আমি দামেস্কের মানুষ, আবেগ যার পেশা যার গান তৃণলতাকে সবুজ করে দেয় আমার রক্তে বয়ে চলে দামেস্কের চাঁদ বুলবুল... খাদ্যকণা... দামেস্কের গম্বুজ জুঁই শ্বেতবর্ণের সূচনা করে দামেস্কের পারফিউম সুঘ্রাণ ছড়ায় জলের সূত্রপাত হয়- যেখানে তুমি মাথা এলিয়ে দাও একটি স্রোত বয়ে যাবে শাম শহরের উপর কবিতা হচ্ছে পাখা ছড়ানো চড়ুই পাখি আর দামেস্ক থেকে আসা একজন কবি হলেন অভিযাত্রী, ভালোবাসার তখন শুরু, আমাদের পূর্ব পুরুষেরা সুন্দরের আরাধনা করতেন, তারা সুন্দর দ্রবীভূত করেছেন তারা বিলীন হয়ে গেছেন। দামেস্ক থেকে ঘোড়াদের সফর শুরু হয় আর বড় বিজয়ের জন্য ঘোড়ার রেকাব আঁটসাঁট করা হয়। দামেস্ক থেকে অনন্তের শুরু, তার ভাষা রয়ে যায়, বংশবৃত্তান্ত সংরক্ষিত হয় দামেস্ক আরববাদের কাঠামো তৈরি করে দেয় দামেস্কের মাটিতে মহাকালের বাস্তবায়ন ঘটে। রজার ম্যাকগাফ মিসেস মুন মিসেস মুন উপরে আকাশে বসে ছোট বুড়ি একজন দোল খায় নিভু নিভু আলোর গোলক আর অভ্রবর্ণ সুঁচ নিয়ে রাত্রি বুনে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App