×

আন্তর্জাতিক

আটক ইরানি ট্যাংকারটি ছেড়ে দিল সৌদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০১৯, ০৮:২৫ পিএম

আটক ইরানি ট্যাংকারটি ছেড়ে দিল সৌদি

ফাইল ছবি

গত এপ্রিলে ইরানের যে তেল ট্যাংকারটি আটক করেছিল তা ছেড়ে দিয়েছে সৌদি আরব। কারিগরি ত্রুটির কারণে ‘হ্যাপিনেস-১’ নামের ওই ট্যাংকারটি জব্দ করে জেদ্দা বন্দরে আটকে রেখেছিল সৌদি কর্তৃপক্ষ। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিমের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

শনিবারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, নাশ্যনাল ইরানিয়ান ট্যাংকার কোম্পানির (এনআইটিসি) ওই ট্যাংকারটি এবং সঙ্গে থাকা সব ক্রুকে দুটি টাগবোটের মাধ্যমে জেদ্দা থেকে ইরানের জলসীমায় ছেড়ে দেয়া হয়েছে। ট্যাংকারটি গত ১১ সপ্তাহ সৌদি বন্দরে আটক ছিল ।

এনআইটিসি বলেছে, গত ৩০ এপ্রিল সুয়েজ খালের উদ্দেশে যাত্রা করা তাদের মালিকানাধীন তেল ট্যাংকারটির যান্ত্রিক ত্রুটি দেখা দিলে জব্দ করে সৌদির রয়্যাল নৌবাহিনী। তারা ট্যাংকারটি জব্দ করে জেদ্দা বন্দরে নিয়ে আটকে রাখে। প্রয়োজনীয় আইনি পদক্ষেন নেয়া হলেও এটি ছেড়ে দিতে অপারগতা প্রকাশ করছিল দেশটি।

তাসনিমের প্রতিবেদনে বলা হচ্ছে, ট্যাংকারটি জব্দ করার পর তার রক্ষণাবেক্ষণ ও মেরামত খরচ হিসেবে ইরানের কাছ থেকে এক কোটি ডলারের বেশি অর্থ হাতিয়ে নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তারা বলছে, ট্যাংকারের রক্ষণাবেক্ষণ বাবদ সৌদিকে প্রতিদিন ২ লাখ ডলার দিতে হত।

তবে জব্দ করলেও ট্যাংকারটিতে থাকা ২৬ জন ক্রু সদস্যের কারও কোনো ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে। এদিকে ইরানের হরমুজগান প্রদেশের বন্দর ও সামুদ্রিক যান চলাচল বিষয়ক সংস্থার অনুরোধে ‘স্টেনা ইমরো’ নামের একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা নিয়ে তেহরান-লন্ডনের মধ্যে উত্তেজনার পারদ চড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App