চরিত্র নিয়ে খুব একটা ভাবি না-দিলারা জামান

আগের সংবাদ

চট্টগ্রামে বিএনপির সমাবেশ চলছে

পরের সংবাদ

লেনদেন কমেছে ২২ দশমিক ৫৩ শতাংশ

সূচকের পতনে আরো একটি সপ্তাহ পার

প্রকাশিত হয়েছে: জুলাই ২০, ২০১৯ , ৪:৫৮ অপরাহ্ণ | আপডেট: জুলাই ২০, ২০১৯, ৪:৫৮ অপরাহ্ণ

Avatar

সূচকের পতনে আরো একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। সমাপ্ত সপ্তাহে উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ডিএসইতে গত সপ্তাহে লেনদেন কমেছে ২২ দশমিক ৫৩ শতাংশ। গত সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৬৩৬ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৭৯৬ টাকার লেনদেন হয়েছে, যা আগের সপ্তাহ থেকে ৪৭৬ কোটি ১০ লাখ ২৫ হাজার ২৪২ টাকা বা ২২.৫৩ শতাংশ কমে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১১২ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৩৮ টাকার লেনদেন হয়েছিল।
ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩৫ লাখ ৪৫ হাজার ৭৫৯ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪২২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৮০৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৯৫ কোটি ২২ লাখ ৫ হাজার ৪৮ টাকা কমেছে। সমাপ্ত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯১ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩০ পয়েন্টে। অপর সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বা ১.৫৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বা ১.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১৭৬ ও ১৮২৯ পয়েন্টে। ডিএসইতে গত সপ্তাহে ৩৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির বা ১৮ শতাংশের, কমেছে ২৭৩টির বা ৭৭ শতাংশের এবং ১৫টির বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৮৯ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ৯৫২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৩ কোটি ২৭ লাখ ১৪ হাজার ১৯৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৬ কোটি ২০ লাখ ১ হাজার ৭৫৭ টাকা বা ৭.৪৪ শতাশ বেড়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৪৮ পয়েন্ট বা ১.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২৪ পয়েন্টে। এ ছাড়া সিএসসিএক্স ১৪০ পয়েন্ট বা ১.৪৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৮২ পয়েন্ট বা ১.২৮ শতাংশ, সিএসই-৫০ সূচক ১১ বা ০.৯৬ শতাংশ এবং সিএসআই ১৯ বা ১.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৫৫৮, ১৩ হাজার ৯৪৪, ১ হাজার ১৫৮ ও ১ হাজার ২৩ পয়েন্টে। এদিকে পুঁজিবাজারের অব্যাহত পতন ঠেকাতে কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি জমা দিয়েছেন বিনিয়োগকারীরা। এতে ১৫ দফা দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভ‚মিকা রাখার আহবান করা হয়েছে। গত ১৮ জুলাই বিনিয়োগকারীদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্বরত রুহুল আমিনের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন।