বিদ্যুতের প্রি-পেইড মিটারে গ্রাহকের ভোগান্তি বেড়েছে

আগের সংবাদ

হল অব ফেমে শচিন

পরের সংবাদ

কিউইদের বর্ষসেরা স্টোকস!

প্রকাশিত হয়েছে: জুলাই ২০, ২০১৯ , ৩:০০ অপরাহ্ণ | আপডেট: জুলাই ২০, ২০১৯, ৩:০০ অপরাহ্ণ

Avatar

নিউজিল্যান্ডের হৃদয় ভেঙে তাদেরই ‘বর্ষসেরা নাগরিক’ হতে যাচ্ছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। কিউইদের বর্ষসেরা নাগরিকের মনোনয়ন পেয়েছেন এই ইংলিশ তারকা। বিশ্বকাপ ফাইনালে দুর্দান্ত খেলে ইংল্যান্ডকে শিরোপা জিতিয়েছেন নিউজিল্যান্ডে জন্ম নেয়া এ অলরাউন্ডার। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন চূড়ান্ত করার পর ডিসেম্বরে প্রকাশ করা হবে চূড়ান্ত ১০ মনোনয়ন প্রাপ্তের সংক্ষিপ্ত তালিকা। বর্ষসেরার পুরস্কার দেয়া হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে।
বেন স্টোকসের জন্ম এবং শৈশবের পুরোটাই কেটেছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। তার বাবা জেরার্ড স্টোকস দেশটির খ্যাতনামা রাগবি খেলোয়াড় ও কোচ। নানা জায়গায় কোচিং করিয়ে ডাক পান ইংল্যান্ডের ওয়ার্কিংটন টাউন রাগবি লিগ ক্লাবের কোচ হতে। সে ডাকে সাড়া দিয়ে ইংল্যান্ডে পাড়ি জমান জেরার্ড, সঙ্গে পুরো পরিবার। ফলাফল হিসেবে নিউজিল্যান্ডের বেন স্টোকস হয়ে যান ইংল্যান্ডের। ১৬ বছর হলো ইংল্যান্ডে বসবাস করছেন স্টোকস। তবে তার বাবা-মা আবার দেশে ফিরে যান এবং ২০১৩ সাল থেকে বসবাস করছেন নিউজিল্যান্ডে।
আগে নিয়ম ছিল ইংল্যান্ড দলে খেলতে হলে তাকে ব্রিটিশ নাগরিক হতে হবে, তার জন্ম ইংল্যান্ড বা ওয়েলসে হতে হবে। তবে গত বছর এই নিয়মে একটি ধারা সংযোজন করা হয় যাতে বলা আছে, তিন বছর ইংল্যান্ড বা ওয়েলসে বসবাস করলেই একজন ব্রিটিশ পাসপোর্টধারী ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন। এ শর্ত পূরণ করেই তিনি ইংল্যান্ড দলের হয়ে খেলার সুযোগ পান আর্চার। কেউ কেউ বলেন তাকে খেলার সুযোগ দিতেই ওই নিয়ম পরিবর্তন করেছে ইসিবি।
ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপে দম আটকানো ফাইনালের রেশ এখনো কাটেনি। নির্ধারিত ১০০ ওভারের খেলায় টাই, তারপর সুপার ওভারেও টাই। শেষ পর্যন্ত ইংল্যান্ড বিশ্বকাপ জেতে বাউন্ডারি নিয়মে। আর দলটিকে এ পর্যন্ত টেনে এনেছিলেন বেন স্টোকস অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে। এ ছাড়া গোটা বিশ্বকাপে ৬৬.৪২ গড়ে ৪৬৫ রানের পাশাপাশি ৭ উইকেটও নিয়েছেন। এমন দুর্দান্ত পারফর্ম করায় স্টোকসকে ‘নিউজিল্যান্ডের বর্ষসেরা নাগরিক’ হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে- জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড।
স্টোকসের সঙ্গে মনোনয়ন পেয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, টিভি উপস্থাপক সাইমন বার্নেট, সাবেক রাগবি তারকা মানু ভাতুভেই এবং ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ হামলায় প্রতিরোধ গড়ে নিউজিল্যান্ডের ‘জাতীয় বীর’ বনে যাওয়া আফগান অভিবাসী আবদুল আজিজ।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা