আসাম ও বিহারে বন্যায় শতাধিক মানুষের মৃত্যু

আগের সংবাদ

স্বামীসহ এবার আউলিয়ার দরগায় নুসরাত

পরের সংবাদ

রিইমাজিং নেটওয়ার্কিং ও ডেটা সেন্টারস সামিট অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে: জুলাই ১৯, ২০১৯ , ৬:১০ অপরাহ্ণ | আপডেট: জুলাই ১৯, ২০১৯, ৬:১০ অপরাহ্ণ

Avatar

ইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি ট্রেন্ডস বিষয়টিকে গুরুত্ব দিয়ে রাজধানীতে অনুষ্ঠিত হলো ‘রিইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস সামিট’।

বৃহস্পতিবার রাতে মার্কিন প্রতিষ্ঠান অ্যারে নেটওয়ার্কস রাজধানীর একটি ক্লাবে এ সামিটের আয়োজন করে।

সামিটে বক্তব্য রাখেন স্মার্টডাটা টেকনোলজিসের ম্যানেজিং ডিরেক্টর একেএম ফজলুর রহমান, অ্যারে নেটওয়ার্কস টেকনোলজির ডিরেক্টর মিস্টার সঞ্জিব চৌহান, অ্যারের নর্থ অ্যান্ড ইস্টের বিজনেস হেড মিস্টার আশ্বিন মিত্তাল, ইস্ট ইন্ডিয়া অ্যান্ড সার্কের রেজিওন্যাল ম্যানেজার মিস্টার অজয় মোহন্তিসহ অনেকে।

একেএম ফজলুর রহমান বলেন, অ্যারে নেটওয়ার্কস বাংলাদেশের ডিস্ট্রিবিউটার স্মার্টডাটা টেকনোলজিস। অ্যারে নেটওয়ার্কস সরকারি, ব্যাংকিং সেক্টর, আর্থিক প্রতিষ্ঠানের নেক্সট জেনারেশন অ্যাপ্লিকেশন কন্ট্রলার এবং ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ার ওয়াল প্রযুক্তিগত সহায়তা দিয়ে থাকে।

তিনি আরো বলেন, অনেক সময় দেখা যায় বিভিন্ন পরীক্ষার ফল প্রকাশের সময় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করা যায় না। সেক্ষেত্রে অ্যাপ্লিকেশন কন্ট্রলার তথ্য সঠিক সময়ে দ্রুতগতিতে পাওয়া নিশ্চিত করে।

আবার অনেক সময় অনলাইন ব্যাংকিংয়ের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। এক্ষেত্রে ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ার ওয়ালের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা যায়। তাই শুধু বেসরকারি প্রতিষ্ঠান নয়, সরকারি প্রতিষ্ঠান যেমন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় রেলওয়েকেও এই সেবার আওতায় আসা উচিত বলেও মনে করেন ফজলুর রহমান।

এতে বক্তারা নেক্সট জেন নেটওয়ার্কিং ইন ডেটা সেন্টার, ইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি ট্রেন্ডস, অ্যালাইনিং নেটওয়ার্কিং অ্যান্ড হাইপারকনভার্জড ইনফ্রাস্ট্রাকচার বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে নেটওয়ার্ক এবং আপডেট ডিজিটাল টেকনোলজি ব্যবহার করা জরুরি বলে মন্তব্য করেন তারা।

সামিটের পার্টনার ছিল বিশেষ সহযোগী ও অংশীদার প্রতিষ্ঠান স্মার্টডাটা টেকনোলজিস। এতে অন্যদের মধ্যে দেশি-বিদেশি আইটি এক্সপার্ট ছাড়াও দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, ব্যাংকাররা উপস্থিত ছিলেন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা