চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু

আগের সংবাদ

আমদানি-রফতানি অফিস এখন ডিজিটাল: বাণিজ্যমন্ত্রী

পরের সংবাদ

পরিবেশ দূষণ

সাত কারখানাকে পরিবেশ অধিদফতরের ১৬ লাখ টাকা জরিমানা

প্রকাশিত হয়েছে: জুলাই ১৭, ২০১৯ , ৬:২১ অপরাহ্ণ | আপডেট: জুলাই ১৭, ২০১৯, ৬:২১ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

পরিবেশ দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, ও টাঙ্গাইলের সাতটি কারখানাকে প্রায় ১৬ লাখ (১৫ লাখ ৮০ হাজার) টাকা ক্ষতিপূরণ (জরিমানা) ধার্য করেছে পরিবেশ অধিদফতর। বুধবার পরিবেশ অধিদফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৫ জুলাই পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদফতরের পরিচালক, মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে অভিযান চালানো হয়।

তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) বন্ধ রেখে, অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে নির্গমন করে, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে সাতটি কারখানাকে জরিমানা করা হয়েছে।

কারখানাগুলো হলো- মির্জাপুরে অবস্থিত সাহাবা নীট কম্পোজিট লি.। এ কারখানাকে ১২ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতীত ঢাকা মহানগরীর কদমতলীর মুরাদনগর এলাকায় স্থাপন করা মেসার্স চন্দ্রপুরী মেটাল, মেসার্স পদ্মা ইংক, মেসার্স এক এস মেটাল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস ও মেসার্স এ -১ ওয়্যার, প্রত্যেকটি কারখানাকে ৫০ হাজার করে ২ লাখ টাকা এবং একই অপরাধে মির্জাপুরের মা’ম সিরামিকসকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতীত এবং অটোমেটিক রাইস মিলের ছাঁই ও কালো ধোঁয়া দ্বারা নদী ও পরিবেশ দূষণের অপরাধে কালিহাতীর মেসার্স মা অটোমেটিক রাইস মিলকে ১ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।