×

জাতীয়

সৌদিতে পৌঁছেছেন ৫৪ হাজার ৭৬৫ হজযাত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯, ০৮:০৩ পিএম

সৌদিতে পৌঁছেছেন ৫৪ হাজার ৭৬৫ হজযাত্রী

ফাইল ছবি

৫৪ হাজার ৭৬৫ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন (মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত)। বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইটে তারা সেখানে গেছেন। মঙ্গলবার বিকেলে সংসদ ভবনে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানী সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে ‘হজ ২০১৯’ কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, ৬৪ জেলার জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালকের তত্ত্বাবধানে সব হজযাত্রী এবং হজ গাইডকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র হতে প্রদত্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা দেয়া হচ্ছে। এ পর্যন্ত ৩ হাজার ১৩৯ জন চিকিৎসা সেবা নিয়েছেন।

হজ অফিস ঢাকায় হজ সংক্রান্ত হেল্পডেস্ক এবং কলসেন্টার (০৯৬২৬৬৬৭০৭০) চালু করা হয়েছে। প্রত্যেক হজযাত্রীকে হজ সংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন- ফ্লাইটের তথ্য, টিকিট প্রদান সংক্রান্ত তথ্য, পরবর্তী করণীয় সম্পর্কে তথ্য এসএমএসের মাধ্যমে দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, এবার হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয় ৪ জুলাই থেকে। এটি শেষ হবে ৫ আগস্ট। সৌদি আরব হতে ১৭ আগস্ট থেকে হাজিরা ফিরবেন। ফিরতি ফ্লাইট চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বৈঠক সূত্র জানায়, মন্দির/শ্মশান/আশ্রম সংস্কারের তালিকা তৈরির সময় প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থা নেয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়। ভবিষ্যতে প্রকল্প প্রণয়নে মন্দির/শ্মশান/আশ্রম তুলিকাভুক্তকরণে সংসদ সদস্যদের সঙ্গে যোগাযোগ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং রত্না আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন। এ ছাড়া, বিশেষ আমন্ত্রণে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বৈঠকে অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App