ভাড়াটেদের নিয়ে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

আগের সংবাদ

মুম্বাইয়ে চারতলা ভবন ধসে নিহত ২

পরের সংবাদ

উইম্বলডনের রাজা-রানী

প্রকাশিত হয়েছে: জুলাই ১৬, ২০১৯ , ২:৫১ অপরাহ্ণ | আপডেট: জুলাই ১৬, ২০১৯, ২:৫১ অপরাহ্ণ

Avatar

উইম্বলডনের পুরুষ এককের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও নাম্বার ওয়ান টেনিসার সার্বিয়ান নোভাক জকোভিচ হারিয়েছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী সুইজারল্যান্ডের রজার ফেদেরারকে। টানা দ্বিতীয়বারের মতো উইম্বলডনের শিরোপা জিতলেন মিস্টার পারফেক্ট খ্যাত এই টেনিসার। এই জয়ের ফলে মোট পাঁচটি উইম্বলডনের গ্রান্ডস্লামের শিরোপার মালিক হলেন তিনি। ফেদেরারকে ৭-৬ (৭/৫), ১-৬, ৭-৬ (৭/৪), ৪-৬, ১৩-১২ (৭/৩) সেটে হারিয়েছেন তিনি। এই ম্যাচটিই পুরুষ এককের ইতিহাসে সবচেয়ে লম্বা সময়ের টেনিস ম্যাচ। সবমিলিয়ে ৪ ঘণ্টা ৫৭ মিনিট স্থায়ী ছিল হালের দুই সেরা টেনিসারের লড়াইটি। দীর্ঘ সময় হলেও পুরো ম্যাচই ছিল উত্তেজনায় ভরপুর। সবমিলিয়ে এ দুজনের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছেন জকোভিচই। রজারের বিরুদ্ধে তার জয় রয়েছে ২৬টি ম্যাচে। আর অন্যদিকে জকোভিচের বিপক্ষে রজার জিতেছেন ২২টি ম্যাচে।
অন্যদিকে নারীদের এককে ক্যারিয়ারে প্রথমবারের মতো উইম্বলডনে শিরোপা জিতেছেন রোমানিয়ান টেনিস সুন্দরী সিমোনা হালেপ।
ফাইনালে হালেপের প্রতিপক্ষ ছিলেন অভিজ্ঞ আমেরিকান টেনিসার সেরেনা উইলিয়ামস। র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে থাকা সিমোনা থেকে সেরেনা অভিজ্ঞতায় অনেক এগিয়ে থাকলেও র‌্যাঙ্কিংয়ে ছিলেন পিছিয়ে। সেন্ট্রার কোটের মাঠভর্তি দর্শকের সামনে সরাসরি ৬-২, ৬-২ সেটে সেরেনাকে হারিয়ে দেন সিমোনা হালেপ। এটি তার দ্বিতীয় গ্রান্ডস্লাম শিরোপা। এর আগে ২০১৮ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন তিনি।
জকোভিচ ও রজার ফেদারের মধ্যে মুখিয়ে থাকে সারা বিশ্বের টেনিসপ্রেমীরা। গ্রান্ডস্লামের ফাইনালের লড়াই হওয়ায় ম্যাচটি ঘিরে ছিল বাড়তি উত্তেজনা। হাজারো টেনিসপ্রেমীদের সঙ্গে একসঙ্গে মাঠে বসে খেলা উপভোগ করেন ডিউক এন্ড ডাচেস অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন। ম্যাচটিতে হতাশ হননি কেউই। দুর্দান্ত একটি ফাইনাল ম্যাচ উপভোগ করেন সবাই।
এই জয়ের ফলে জকোভিচের পাশে এখন যোগ হলো ১৬টি গ্রান্ডস্লামের শিরোপা। সার্বিয়ান এই তারকা তার খেলা শেষ পাঁচটি গ্রান্ডস্লামের ফাইনালের চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছেন, যা অন্যন্য এক কীর্তি। অন্যদিকে ৩৭ বছর বয়সী ৮ বারের উইম্বলডনের শিরোপা ও মোট ২০ বারের গ্রান্ডস্লামজয়ী রজার ফেদেরারের সামনে ছিল সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ও রেকর্ড নবম বারের মতো উইম্বলডনের শিরোপা জেতার সুযোগ। কিন্তু এবার সেটি সম্ভব না হওয়ায় তার অপেক্ষা করতে হবে পরবর্তী আসরের জন্য।
এবারের গ্রান্ডস্লামটি হারলেও ২০টি শিরোপা নিয়ে পুরুষ এককের ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জয়ের তালিকার প্রথমেই রয়েছেন ফেদেরার। ১৮টি শিরোপা নিয়ে দ্বিতীয় স্থানে আছেন রাফায়েল নাদাল। ১৬টি শিরোপা নিয়ে তৃতীয় স্থানে আছেন জকোভিচ। ১৪ শিরোপা নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন পিটি সামপ্রাস ও ১২ শিরোপা নিয়ে পঞ্চম স্থানে আছেন রয় এমারসন।