×

খেলা

ছয় উইকেট হারিয়ে বিপাকে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০১৯, ০৬:৪৩ পিএম

ছয় উইকেট হারিয়ে বিপাকে ভারত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের দেওয়া ২৪০ রানের টার্গেটে খেলতে নেমে বিপাকেই পড়লো ভারত। সর্বশেষ হার্দিক পান্ডিয়াকে হারালে ষষ্ঠ উইকেটের পতন হয় ভারতের। মিচেল স্যান্টনারের দ্বিতীয় শিকার পান্ডিয়া কেন উইলিয়ামসনকে ক্যাচ দেন। ৩১তম ওভারে দলীয় ৯২ রানে ও ব্যক্তিগত ৩২ রানে ফেরেন তিনি। ৬২ বলে দুটি চার হাঁকান তিনি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৯৭ রান করেছে ভারত।

এর আগে ঋষভ পন্থকে হারায় ভারত। সেট ব্যাটসম্যান হয়েও মিচেল স্যান্টনারের বলে কলিন ডি গ্র্যান্ডহোমকে ক্যাচ দেন তিনি। ৫৬ বলে ৪টি চারের সাহায্যে ৩২ রান আসে তার ব্যাট থেকে। দশম ওভারের মধ্যে দলীয় মাত্র ২৪ রানে টপঅর্ডারের ৪ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে দলটি। সর্বশেষ ম্যাট হেনররির তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন দীনেশ কার্তিক (৬)। চতুর্থ ওভারের মধ্যে দলীয় পাঁচ রানেই তিন উইকেট হারিয়েছে দলটি। এসময় টিম ইন্ডিয়া খুইয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুলের মতো টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে।

পুরো টুর্নামেন্টে দারুণ খেলা রোহিত শর্মা ব্যক্তিগত এক রানে ম্যাট হ্যানরির বলে বিদায় নেন। দ্বিতীয় ওভারে উইকেটরক্ষক টম ল্যাথামের কাছে ক্যাচ দেন তিনি। পরের ওভারেই ট্রেন্ট বোল্টের বলে এলবির ফাঁদে পড়েন অধিনায়ক কোহলি (১)। আর চতুর্থ ওভারের প্রথম বলে ফের ল্যাথামের ক্যাচ বানিয়ে রাহুলকে (১) বিদায় করেন হেনরি।

এর আগে বৃষ্টির কারণে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল স্থগিত হওয়ায় রিজার্ভ ডে’তে ফের মাঠে নামে ভারত ও নিউজিল্যান্ড। তবে অবশিষ্ট ২৩ বলে ব্যাটিং করতে নেমে সুবিধে করতে পারেনি কিউই ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৩৯ করতে পারে দলটি।

মঙ্গলবার (০৯ জুলাই) বিশ্বকাপের শেষ চারের ম্যাচে নিউজিল্যান্ডের ইনিংসের ২৩ বল বাকি থাকতে বৃষ্টি নেমে আসে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে। দীর্ঘ অপেক্ষার পরও বৃষ্টি না থামায় বাংলাদেশ সময় ১১.২০ মিনিটে ম্যাচটি রিজার্ভ ডে-তে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আম্পয়াররা।

প্রথম দিন বৃষ্টির কারণে প্যাভিলিয়নে ফেরার আগে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করেছিল নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে আছেন রস টেইলর (৬৭) ও টম লাথাম (০৩) অপরাজিত ছিলেন। তবে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে টেইলর আর মাত্র ৭ রান যোগ করেই রান আউট হন। ৯০ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৭৪ রান করেন তিনি। ল্যাথাম ভুবেনেশ্বরের বলে আউট হওয়ার আগে করেন ১০ রান।

ভারতীয় বোলারদের মধ্যে ভুবেনেশ্বর সর্বোচ্চ তিনটি উইকেট পান। এছাড়া বুমরাহ, পান্ডিয়া, জাদেজা ও চাহাল একটি করে উইকেট দখল করেন। এর আগে প্রথম দিন টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নিউজিল্যান্ড। প্রথম ৩.৩ ওভারে মাত্র ১ রানে ১ উইকেট হারিয়ে বসে তারা। ভারতীয় পেসার জাসপ্রিত বুমারহ’র বলে বিরাট কোহলির হাতে সহজ এক ক্যাচ দিয়ে বিদায় নেন কিউই ওপেনার গাপটিল (১)।

এরপর দলকে ৬৯ রানে রেখে ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হলে শেষ হয় আরেক ওপেনার হেনরি নিকোলসের ২৮ রানের ইনিংস। দলের বিপদে ফের দাঁড়িয়ে যান কেন উইলিয়ামসন। চলতি বিশ্বকাপের ষষ্ঠ ও প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে ৫০০ রানের কীর্তির খাতায় নাম লিখিয়েছেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় কিউই ব্যাটসম্যান হিসেব এই রেকর্ড গড়েছেন উইলিয়ামসন।

উইলিয়ামসনের আগে ২০১৫ বিশ্বকাপে ৯ ম্যাচে ৫৪৭ রান করেছিলেন গাপটিল। উইলিয়ামসনের রান ৫৪৮। চলতি বিশ্বকাপে কিউই অধিনায়ক ছাড়াও এই মাইলফলক গড়েছেন রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, সাকিব আল হাসান ও অ্যারন ফিঞ্চ।

শুরুতে বিপদে পড়া নিউজিল্যান্ডকে উদ্ধার করেছে উইলিয়ামসন ও টেইলরের ব্যাট। দু’জনে করেছেন ৬৫ রানের জুটি। ৯৫ বলে ৬৭ রান করে বিদায় নেন উইলিযামসন। জিমি নিশামও (১২) দাঁড়াতে পারেননি বেশিক্ষণ। একই পথে হেঁটেছেন কলিন ডি গ্রান্ডহোম (১৬)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App