×

জাতীয়

পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান অব্যাহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ০৭:৫১ পিএম

নগরের আমিন জুটের কাছে পাহাড়ি এলাকায় অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে বাস করা ১৬টি পরিবারকে গতকাল মঙ্গলবার উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। কয়েকদিনের প্রবল বৃষ্টিতে যে কোনো সময় পাহাড়ের মাটিধসে মানবিক বিপর্যয় ঘটতে পারে এ আশঙ্কায় জেলা প্রশাসন এ উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। পাশাপাশি নগরীর বিভিন্ন স্থানে ৮টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র খুলে লোকজনকে সাময়িক আশ্রয়সহ ত্রাণসামগ্রীও দিচ্ছে।

গতকাল ব্যক্তি মালিকানাধীন ট্যাংকির পাহাড়ের পাদদেশ দখল করে গড়ে উঠা কয়েকটি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়। অভিযানে অংশ নেয়া চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহি অনুপম সাংবাদিকদের জানান, পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অভিযান চালিয়ে টাংকির পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা ১৬টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ শেষে উদ্ধারকৃত জায়গা সংশ্লিষ্ট মালিককে বুঝিয়ে দেয়া হয়েছে।

এ উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহি অনুপম, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা আফরিন মোস্তফা, সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম।

প্রসঙ্গত, পাহাড় ব্যবস্থাপনা কমিটির তালিকা অনুযায়ী নগরীর বিভিন্ন পাহাড়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী প্রায় সাড়ে ৮০০ পরিবারকে অন্যত্র সরানোর পরিকল্পনা হিসেবে এই অভিযান চালানো হচ্ছে। এ জন্য প্রথমে সতর্কীকরণ মাইকিং করাও হয়েছে কয়েক দফা। তারপরও এসব লোকজন সরে না যাওয়ায় পরবর্তী সময়ে পানি, গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্নসহ বসতি উচ্ছেদ করছে জেলা প্রশাসন অন্যান্য প্রতিষ্ঠানের সহায়তায়। গত রমজানে উচ্ছেদ অভিযানের প্রথম পর্যায়ে লালখানবাজার মতিঝর্ণা পাহাড়, বাটালী হিল, পোড়া কলোনি পাহাড় এবং এ কে খান পাহাড় থেকে মৃত্যুঝুঁকি নিয়ে বসবাস করা ৩৫০টি পরিবারকে উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযানের দ্বিতীয় পর্যায় শুরুর দিন গত ৩ জুলাই পরিবেশ অধিদপ্তর সংলগ্ন পাহাড় থেকে ৫০টি পরিবার উচ্ছেদ করা হয়। দ্বিতীয় দিন ৭ জুলাই জালালাবাদ আবাসিক এলাকা সংলগ্ন মধু শাহ পাহাড় থেকে ৩৪টি পরিবারকে উচ্ছেদ করা হয়। ১৭ জুলাই পর্যন্ত বাকি পাহাড়গুলোতে উচ্ছেদ অভিযান চালাবে জেলা প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App