×

জাতীয়

রেল স্টেশনে স্ক্যানার স্থাপনের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ০৭:০১ পিএম

ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্রগ্রাম রেল স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া রেলওয়ের দুর্ঘটনা রোধে এবং রেলওয়ের টিকিট বিক্রির অনলাইন ভিত্তিক অ্যাপস আরও প্রয়োজন উপযোগী ও উন্নত করতে কার্যকর ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটি সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরীর সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, প্রায়ই সংবাদ মাধ্যমে দেখি ট্রেনের মাধ্যমে মাদক বহন করা হচ্ছে। এ জন্য কমিটি এ সুপারিশ করে। এছাড়া কমিটি চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কিভাবে ট্রেন সার্ভিস চালু করা হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে।

জানা যায়, বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম শহরের সিআরবি-এর সামনে সাত রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল (ভার্স্কায) স্থাপন, সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের দুর্ঘটনার কারণ ও দুর্ঘটনার প্রতিরোধ এবং বাংলাদেশ রেলওয়ে রিফর্ম প্রকল্পে কত টাকা ব্যয় হয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

২০২০ সালে মুজিব বর্ষ উপলক্ষে সকল ট্রেন, রেল স্টেশন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রতিদিন ব্যবহৃত টিকিটে ভিন্নতা আনাসহ বছরব্যাপী অনুষ্ঠান পালনের লক্ষ্যে বাস্তবভিত্তিক উদ্যোগ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে কমিটির সদস্য রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি উপস্থিত ছিলেন। এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App