×

জাতীয়

চট্টগ্রামে সাড়ে ২০ হাজার এলইডি বাতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ০৭:৪৫ পিএম

ভারতের আর্থিক ঋণ সহায়তায় চট্টগ্রাম নগরীর সড়কগুলোতে লাগানো হবে জ্বালানি সাশ্রয়ী এলইডি বাতি। পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে ট্রাফিক এবং পথচারীদের জন্য কার্যকর ও টেকসই সড়কবাতি স্থাপনের জন্য ২৬১ কোটি টাকার চসিক এলইডি বাতি প্রকল্প গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্প অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা।

চট্টগ্রাম সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রকল্প ব্যয়ের ৮২ দশমিক ২০ শতাংশ আসবে ভারতীয় ঋণ থেকে এবং অবশিষ্ট ১৭ দশমিক ২০ শতাংশ আসবে জিওবি (সরকারি অর্থায়ন) থেকে। প্রকল্পটি বাস্তবায়ন হলে নগরীর মূল সড়কে আর কোনো পুরনো বাতি থাকবে না বলে জানিয়েছেন চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ। প্রসঙ্গত, ইতোমধ্যে রাজস্ব তহবিল থেকে ১৬ কিলোমিটার ও প্রকল্পের মাধ্যমে ৫৮ কিলোমিটার সড়ক এলইডির আওতায় আনা হয়েছে। এই নতুন প্রকল্প অনুমোদিত হওয়ায় নগরীর ৪৬৬ কিলোমিটার সড়ক এলইডির আওতায় আসবে। এতে ২০ হাজার ৬০০ এলইডি লাইট বসানো যাবে। এই এলইডি বাতির ক্ষেত্রে ৫ বছর রক্ষণাবেক্ষণ খাতে কোনো খরচ থাকবে না বলে চসিক কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নগরীর ৪১ ওয়ার্ডের সড়ক আলোকায়ন ব্যবস্থাপনার আধুনিকায়ন কাজ শীর্ষক প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকা। প্রকল্পের মেয়াদ ২০১৯ এর জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App