বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন উসমান খাজা

আগের সংবাদ

ঐক্যফ্রন্ট ছাড়ার ঘোষণা কাদের সিদ্দিকীর

পরের সংবাদ

‘ব্রাজিল চুরি করে পাঁচটি বিশ্বকাপ জেতেনি’

প্রকাশিত হয়েছে: জুলাই ৮, ২০১৯ , ৫:৩০ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৮, ২০১৯, ৫:৩০ অপরাহ্ণ

Avatar

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। ফুটবল বিশ্বে তাদের আধিপত্যে ছিলো বরাবরই। ব্রাজিলায়ান সাম্বার ছন্দের ভক্ত আছে পুরো পৃথিবীজুড়ে। গতকাল (রোববার) পেরুকে হারিয়ে এক যুগ পর আবারো কোপা আমেরিকার শিরোপা উল্লাসে মেতেছে ব্রাজিল। পুরো টুর্নামেন্টেই দারুণ পারফর্ম করেছে তারা।

অথচ এই ব্রাজিলকে নিয়েই বিদঘুটে এক মন্তব্য করেছিলেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল তার দল আর্জেন্টিনা বিদায় নেওয়ার পর রেফারি ও দক্ষিণ আমেরিকার কনমেবেলের সমালোচনা করেন তিনি।

তৃতীয় স্থান নির্ধারণের ম্যাচে চিলির বিপক্ষে খেলতে নেমে লাল কার্ড খেয়ে ব্রাজিলকে নিয়ে তীর্যক এক মন্তব্য করে বসেন আর্জেন্টাইন সুপারস্টার। কোপা আমেরিকার সবকিছু ব্রাজিলের জন্য ‘সেট-আপ’ করা ছিলো বলে মন্তব্য করেন তিনি।

কোপার শিরোপা জয়ের পর ব্রাজিল কোচ তিতে সহ বেশ কয়েকজন ফুটবলার মেসির সেই মন্তব্যের প্রতিবাদ করেন। প্রতিবাদ করতে ছাড়েননি কয়েকদিন আগেই মেসিকে ‘গ্রেটেস্ট ফুটবলার’ বলা ব্রাজিলিয়ান থিয়াগো সিলভাও।

তিনি বলেন, ‘এ ব্যাপারে মন্তব্য করা কঠিন। কিন্তু আমার মনে হয় না সে এটা ঘৃণা থেকে বলেনি। ব্যাপারটা আমাদের জন্য দুঃখজনক, কেননা আমরা যখন বার্সোলোনার কাছে ৬-০ গোলে হেরেছিলাম এবং রেফারি বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছিল। তখন সে ওটাকে দূর্নীতি বলেনি।’

মেসিকে উদ্দেশ্য করে সিলভা জানিয়েছেন তাদের পাঁচ শিরোপার কোনোটিই চুরি করা নয়। তিনি বলেন, ‘ব্রাজিল এমনিতেই পাঁচটি বিশ্বকাপ পেয়ে যায়নি। এর কোনোটিই চুরি করা নয়, সবগুলোই মাঠে খেলে পেয়েছে।’