×

অর্থনীতি

ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯, ১০:২০ পিএম

ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে আমদানি দায়ের বিপরীতে ব্যাংকের চার্জ সমন্বয়ের প্রক্রিয়া সহজ করল কেন্দ্রীয় ব্যাংক। রোববার (৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

নতুন সার্কুলার অনুযায়ী এখন থেকে আমদানি দায় পরিশোধকালে ব্যাংক যে চার্জ কেটে নেবে তা ওভারডিউ হিসেবে দেখাতে পারবে না। এ ধরনের চার্জ কর্তন করা হলে ব্যাংককে তা কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগে জানাতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এতদিন ব্যবসায়ীদের পক্ষে আমদানি দায় পরিশোধকালে সংশ্লিষ্ট ব্যাংক যে চার্জ কর্তন করত সেটা ওভারডিউ হিসেবে প্রদর্শন করা হতো। এতে চার্জের সমপরিমাণ বিল অব অ্যান্ট্রি সমন্বয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে আমদানিকারদের বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিতে হতো।

কিন্তু এখন থেকে এ ধরনের চার্জ কাটা হলে ব্যাংক নিজ উদ্যোগে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগের ‘অনলাইন ইনওয়ার্ড রেমিট্যান্স মনিটরিং সিস্টেম’ এ রিপোর্ট করবে। ওই রিপোর্টের আলোকে কেইস টু কেইস ভিত্তিতে চার্জের সমপরিমাণ বিল অব অ্যান্ট্রি সমন্বয় করবে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ। এতে আমদানিকারকদের ভোগান্তি কমবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App