×

জাতীয়

পাবনায় খিচুড়ি খেয়ে একজনের মৃত্যু, অসুস্থ ২৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯, ০৫:৩৩ পিএম

পাবনায় খিচুড়ি খেয়ে একজনের মৃত্যু, অসুস্থ ২৫

'খিচুড়ি' খেয়ে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৫

পাবনায় মিলাদের খিচুড়ি খেয়ে সুমাইয়া খাতুন সখী নামের এক স্কুলছাত্রীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় অসুস্থ হয়েছে আরও ৩০ জন। তাদের মধ্যে ২৫ জনকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার খিচুড়ি খাওয়ার পর আজ রবিবার দুপুরে সদর উপজেলার দোগাছি ইউনিয়নের বলরামপুর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত ছাত্রী সুমাইয়া খাতুন সখী বলরামপুর গ্রামের সেলিম শেখের মেয়ে এবং শহীদ আহমেদ রফিক উচ্চ বালিকা বিদ্যালয়েল সপ্তম শ্রেণির ছাত্রী।

স্থানীয়দের বরাত দিয়ে পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক রঞ্জন কুমার দত্ত জানান, শুক্রবার ওই গ্রামের মৃত ঈমান আলীর ছেলে শহিদ উদ্দিন তার বাবার কুলখানী উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করে লোকজনকে খিচুড়ি খাওয়ান। যা খাওয়ার পর একে একে অসুস্থ হতে থাকেন গ্রামবাসী। শুরুতে বিষয়টি গুরুত্ব না দিলেও আজ রবিবার সকাল থেকে অন্তত ৩০ জন অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে অন্তত ২৫ জনকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে আনার পথে সুমাইয়া খাতুন নামের সপ্তম শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়।

পাবনা জেনারেল হাসপাতালের ডাইরিয়া ওয়ার্ডের চিকিৎসক হাবিবুল ইসলাম বলেন, ডায়রিয়াজনিত রোগেই এরা সবাই অসুস্থ হয়েছে। আর সখী মারাত্মক অসুস্থ হলেও যথাসময়ে চিকিৎসা না পাওয়ার কারণে হাসপাতালে আনার পথে সে মারা যায়।

অসুস্থ অধিকাংশই ডাইরিয়া ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত বলে দাবী করেছেন চিকিৎসকরা। ধারণা করা হচ্ছে, ওই মিলাদের খিচুড়ি খেয়েই এই ধরনের রোগে আক্রান্ত হয়েছেন তারা।

পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন ঘটার সত্যতা স্বীকার করে বলেন, ওই গ্রামে বর্তমান পরিস্থিতি স্বাভাবিক আছে। আমরা দোগাছি ইউনিয়নের বলরামপুর গ্রামে এরই মধ্যে একটি স্বাস্থ্য ক্যাম্প স্থাপন করে অসুস্থদের চিকিৎসা দেওয়া শুরু করেছি। তবে মিলাদে অংশ গ্রহণ করেনি এবং ওই খিচুড়িও খায়নি তবুও অসুস্থ হয়েছে-এমন বেশ কয়েকজনকেও আমরা পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে প্রকৃত ঘটনা কি?

পাবনা জেলা প্রশাসক কবির মাহমুদ বলেন, ঘটনাস্থলে জরুরি সেবা নিশ্চিত করার জন্যে একটি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে। পাশাপাশি পাবনা জেনারেল হাসপাতালের ২২ জন চিকিৎসককে সতর্কতার সাথে কাজ করার জন্য অনুরোধ করা হয়েছে এবং মৃত মেয়েটির পরিবারকে তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা দেওয়া হয়েছে। ঘটনাটি মন্ত্রণালয়ে অবহিত করার পরে ঢাকার রোগতত্ত্ব নিরাময় কেন্দ্রের একটি বিশেষজ্ঞ টিম পাবনার উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App