×

জাতীয়

কৃষককে ধানের ন্যায্যমূল্য দেয়ার অঙ্গীকার কৃষিমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০১৯, ১০:৪২ পিএম

কৃষককে ধানের ন্যায্যমূল্য দেয়ার অঙ্গীকার কৃষিমন্ত্রীর

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

কৃষককে উৎপাদিত ধানের ন্যায্যমূল্য দেয়ার অঙ্গীকার করেছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। আজ শনিবার রাজশাহীতে দ্বিতীয় বারিন্দ অ্যাগ্রো-ইকো ইনোভেশন রিসার্চ প্ল্যাটফর্ম সম্মেলনের উদ্বোধনীতে এ অঙ্গীকার করেন তিনি।

দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) আয়োজনে এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, কৃষক ধান-আলুর আবাদ করে লাভ করতে পারবেন না, ন্যায্যমূল্য পাবেন না, তার সন্তানকে লেখাপড়া করাতে পারবেন না- এমন বাংলাদেশ তো আমরা চাইনি। এজন্য বাংলাদেশকে আমরা স্বাধীন করিনি। এটিকে আমরা সোনার বাংলা বলি না। তাই কৃষককে ধানের ন্যায্যমূল্য দিতে হবে।

আবদুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের চেহারা পরিবর্তন করেছেন মাত্র ১০ বছরে। আমি অঙ্গীকার করছি আমরা কৃষককে ধানের ন্যায্যমূল্য দেব। দেশের কৃষিকে লাভজনক করব এবং কৃষিকে আধুনিকীকরণ ও যান্ত্রিকীকরণ করব।

তিনি আরও বলেন, কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষিকে শিল্পায়ন করতে হবে। অ্যাগ্রো প্রসেসিং, অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ- এগুলো করতে হবে। এগুলো শুরু হয়েছে। আমরা গ্রামে দেখতাম, পাঁচ লিটার দুধ দিলে লোকে গাভী দেখতে যেত। আজকে সেদেশে ২২ লিটার দুধ দিচ্ছে গাভী। চাষি দাঁড়িয়ে বলে, আমি ২৮ লিটার দুধ পেয়েছি। এমন দেশ প্রযুক্তির দিক থেকে পিছিয়ে থাকলে চলবে না।

কৃষিমন্ত্রী বলেন, আমরা দুটি চ্যালেঞ্জের কথা বলছি। পুষ্টিসম্মত এবং নিরাপদ খাবার দেয়া তার একটি। যারা কৃষির সঙ্গে জড়িত তাদের জন্য এটা একটা চ্যালেঞ্জ। দ্বিতীয় চ্যালেঞ্জ হলো- কৃষিকে বাণিজ্যিকীকরণ এবং যান্ত্রিকীকরণ। চারটি সম্ভাবনা নিয়ে এ সরকার কাজ করছে। আমরা আগামী পাঁচ বছরে এ চারটি লক্ষ্য অর্জন করব। সেজন্য আমি সবার সহযোগিতা চাই।

বিএমডিএ চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন- কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমএ সাত্তার মণ্ডল ও রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

অন্যদের মধ্যে বক্তব্য দেন- রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, গম ও ভুট্টা ইনস্টিটিউটের মহাপরিচালক ইসরাইল হোসেন, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবির, ফেরদৌস বায়োটেক প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌসি বেগম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান ও জেলা প্রশাসক হামিদুল হক প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App