চীনে পরিবার থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে মুসলিম শিশুদের

আগের সংবাদ

আরো একবার সাইফ ঝলক

পরের সংবাদ

লোকনাট্য দলের দুদিনের আয়োজন

প্রকাশিত হয়েছে: জুলাই ৬, ২০১৯ , ৪:৪০ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৬, ২০১৯, ৪:৪০ অপরাহ্ণ

Avatar

প্রতিষ্ঠার ৩৮ বছর উদযাপন করছে দেশের অন্যতম নাট্য সংগঠন লোকনাট্য দল। ১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে যাত্রা শুরু করে লোক নাট্যদল। দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৫ ও ৬ জুলাই রাজধানীর জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী আয়োজন। এ আয়োজনে গতকাল শুক্রবার সন্ধ্যায় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় দলটির প্রযোজনা ‘সোনাই মাধব’। সোনাই এবং মাধবের প্রেম ও বিচ্ছেদের পাশাপাশি মানবসমাজের বিভিন্ন করুণ দিক এতে তুলে ধরা হয়েছে। পালাটির আধুনিক রূপায়ন, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রোকসানা, জাহিদুল কবির, রহিমা খাতুন, উম্মে মরিয়ম, কিশোয়ার জাহান, মোমিন মিয়া, সুচিত্রা রানী সূত্রধর, রওশন হোসেন, তাজুল ইসলাম মুন্সি, লিয়াকত আলী লাকী প্রমুখ।
আয়োজনের দ্বিতীয় দিনে আজ ৬ জুলাই, শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালা মঞ্চে অনুষ্ঠিত হবে ‘লোকনাট্য দল স্বর্ণপদক ২০১৯’ প্রদান অনুষ্ঠান। এ বছর এই সম্মাননায় ভ‚ষিত হবেন বরেণ্য নাট্যব্যক্তিত্ব প্রয়াত কল্যাণ মিত্র, অধ্যাপক আবদুস সেলিম ও তারিক আনাম খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। পদক প্রদানের আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে দলটির নতুন প্রযোজনা, বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘আমরা তিনজন’ নাটকটি। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে ‘আমরা তিনজন’ নাটকটি নির্দেশনা দিয়েছেন লোক নাট্যদলের অধিকর্তা লিয়াকত আলী লাকী। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন লিয়াকত আলী লাকী, মাস্উদ সুমন, ফজলুল হক, আজিজুর রহমান সুজন, অনন্যা নীশি, স্বদেশ রঞ্জন দাস গুপ্ত, সোনিয়া আক্তার, জিয়া উদ্দিন শিপন, শিশির কুমার রায়সহ অনেকে। ‘আমরা তিনজন’ নাটকের কাহিনীর মূল গল্প বুদ্ধদেব বসুর। গল্পটি মূলত রচিত হয়েছে ১৯২৭ সালের ঢাকার পুরানা পল্টনকে ঘিরে।
উল্লেখ্য, লোক নাট্যদল এ পর্যন্ত ৩০টির মতো নাটক প্রযোজনা করেছে। এর মধ্যে কঞ্জুস নাটকটি দেশের সর্বাধিক মঞ্চায়িত নাটকের গৌরব অর্জন করেছে। সাতশরও বেশি প্রদর্শনী হয়েছে নাটকটির। বিদেশের মঞ্চেও নাটকটি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে। এ ছাড়া মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি, বুদ্ধদেব বসুর তপস্বী ও তরঙ্গিণী, ময়মনসিংহ গীতিকা অবলম্বনে সোনাই মধাব এবং দলটির সর্বশেষ প্রযোজনা আমরা তিনজন দর্শকের কাছে প্রশংসিত হয়েছে। এ দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্য সংঘ ‘পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)’। গত ২৯ বছরে পিপলস থিয়েটার এসোসিয়েশনের সঙ্গে যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। পিটিএর উদ্যোগে নিয়মিতভাবে শিশুদের নাট্য পাঠশালা, কর্মশালা, সেমিনার-সিম্পোজিয়াম, জাতীয় এবং আন্তর্জাতিক শিশু-কিশোর নাট্যোৎসব, যুব নাট্যোৎসব, ক্ষুদ্র নৃগোষ্ঠী শিশু-কিশোর নাট্যোৎসবের আয়োজন করা হয়।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা