×

জাতীয়

বেনাপোল-ঢাকা এক্সপ্রেস বিরতিহীন রেল চালু ২৫ জুলাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০১৯, ০৮:৪৩ পিএম

বেনাপোল-ঢাকা এক্সপ্রেস বিরতিহীন রেল চালু ২৫ জুলাই

ছবি: সংগৃহীত

বেনাপোল-ঢাকা রুটে এক্সপ্রেস রেল সার্ভিস আগামী ২৫ জুলাই থেকে চালু হচ্ছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ রেল সার্ভিস চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রী ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেল চলাচলের শুভ উদ্বোধন করবেন।

আজ বুধবার বিকেল ৫টার দিকে বেনাপোল রেল স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন। পরে তিনি বেনাপোল চেকপোস্ট বিজিবি ক্যাম্প, ইমিগ্রেশন ও কাস্টমস অফিস পরিদর্শন করেন।

ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হলে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি পাসপোর্টযাত্রী যাতায়াতের ব্যাপক সুবিধা হবে। প্রতিদিন দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ভারতে ছয় থেকে সাত হাজার পাসপোর্টযাত্রী যাতায়াত করে থাকে। এই যাত্রীদের সিংহভাগ আসে ঢাকা থেকে। বেনাপোল থেকে পরিবহন সংকট ও দৌলদিয়া-পাটুরিয়া ফেরিঘাট যানজটের কারণে যাত্রীরা নানামুখী হয়রানির শিকার হয়। রেল চালু হওয়ায় সেই হয়রানি লাঘব হবে।

রেলমন্ত্রী বলেন, রেলটিতে ১০টি বগি থাকবে। তবে রেলের কোনো নাম এখনও নির্ধারণ হয়নি। প্রাথমিকভাবে বেনাপোল এক্সপ্রেস, বন্দর এক্সপ্রেস ও ইছামতি এক্সপ্রেস এই তিনটি নাম পছন্দ করা হয়েছে।

তিনি আরো বলেন, ১০টি বগির ভেতর দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার আসন থাকবে। কেবিনের ভাড়া প্রাথমিকভাবে এক হাজার ২০০ টাকা, এসি চেয়ারের ভাড়া এক হাজার টাকা ও নন এসি চেয়ারের ভাড়া হবে ৫০০ টাকা। তবে এটি বেনাপোল থেকে ছেড়ে এসে যশোর ও ঈশ্বরদীতে কিছু সময়ের জন্য যাত্রা বিরতি করবে।

বেনাপোলে পৌঁছালে রেলমন্ত্রীকে সংবর্ধনা জানান শার্শা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক মনজু, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, সাধারণ সম্পাদক আলহাজ নুরুজ্জামান, বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, ভারত বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার অব কমার্সের বন্দর সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App