×

আন্তর্জাতিক

তুরস্কে ৮২ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০১৯, ০৫:৫৭ পিএম

তুরস্কে ৮২ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

তুরস্ক। ফাইল ছবি

২০১৬ সালে তুরস্কের সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত ৮২ সন্দেহভাজন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ওই অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর থেকে এর সঙ্গে জড়িত সন্দেহে সেনা কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সরকারি কর্মকর্তাদের গ্রেপ্তার, চাকরিচ্যুতির ঘটনা নিয়মিত ঘটছে তুরস্কে।

মঙ্গলবার (০২ জুলাই) তুরস্কের বার্তা সংস্থা আনাদুলু নিউজ এজেন্সির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এমন তথ্য জানায়। এক সময় তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ানের মিত্র ফেতুল্লা গুলেনকে ব্যর্থ এ অভুত্থ্যানের জন্য দায়ী করা হয়। যদিও তিনি এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ মাথায় নিয়ে ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন তিনি।

খবরে বলা হয়, ২০১৬ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ৮২ সেনা কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন। পুলিশ তাদের ধরার জন্য ইস্তাম্বুল, ইজমির, কোনিয়াসহ বিভিন্ন শহরে অভিযান চালিয়েছে।

ব্যর্থ এ সেনা অভ্যুত্থানকে কেন্দ্র করে প্রায় ৭৭ হাজার সন্দেহভাজনকে কোনো বিচার ছাড়া জেলে পাঠিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি প্রায় দেড় লাখ লোক চাকরি হরিয়েছেন। এর মধ্যে সেনা সদস্য ও সরকারি কর্মকর্তার সংখ্যাই বেশি। ছাঁটাই প্রক্রিয়া এখনো চলছে।

সংবাদমাধ্যম বলছে, রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে গুলেনপন্থিদের নিশ্চিহ্ন করার পরিকল্পনা হাতে নিয়েছে কর্তৃপক্ষ। এদিকে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও দেশটির মিত্ররা কর্তৃপক্ষের এ আচরণের সমালোচনা করলেও তাতে তেমন একটা বিচলিত নয় তুরস্ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App