×

আন্তর্জাতিক

ইউরেনিয়াম মজুদ বাড়ল ইরানের, সতর্ক বিশ্বসংস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০১৯, ০৬:৪৬ পিএম

বিশ্ব শক্তির সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরান নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধির মাত্রা হ্রাস করে মজুদের পরিমাণ যে সীমার মধ্যে রাখতে রাজি ছিল, অবশেষে তা অতিক্রম করেছে দেশটি। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে ইরানের সরকারি নিউজ এজেন্সি আইএসএনএ গত সোমবার এ খবর জানায়। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আগুন নিয়ে খেলছে ইরান। খবর বিবিসি।

আইএসএনএর খবরে বলা হয়, ৩০০ কেজির যে সীমা বেঁধে দেয়া হয়েছিল তা ছাড়িয়ে গেছে ইরান। গত সোমবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ আইএসএনএকে বলেন, পরিকল্পনা অনুযায়ী ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধির পরিমাণ ৩০০ কেজি ছাড়িয়েছে। আমরা আগেই এ ঘোষণা দিয়েছিলাম। এটাকে আমরা যৌথ সামগ্রিক কর্ম-পরিকল্পনার অধীনে আমাদের অধিকার হিসেবে বিবেচনা করছি।

আইএসএনএর এ খবর প্রকাশের পর ইন্টারন্যাশনাল অ্যাটোমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করবে বলে জানিয়েছেন তারা। যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল এবং নতুন নিষেধাজ্ঞা আরোপের পর তেহরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধির গতি বাড়ানোর ঘোষণা দিতে শুরু করে।

ইউরোপের দেশগুলো তখন সতর্ক করে বলেছিল, চুক্তি লঙ্ঘনের পরিণতি ভালো হবে না। আইএইএর প্রতিবেদনে যদি ইরানের সীমা লঙ্ঘনের বিষয়টি নিশ্চিত হয়, তাহলে পরমাণু চুক্তির কারণে দেশটির ওপর থেকে যেসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল তা সবই পুনর্বহাল হবে। এদিকে এফএআরএস নিউজ এজেন্সি কারো নাম প্রকাশ না করে জানায়, আইএইএ পরিদর্শকরা গত সোমবার ইরানের ইউরেনিয়াম মজুদ মেপে দেখেছেন। সেটা চুক্তির নির্ধারিত সীমা অতিক্রম করেছে বলে নিশ্চিত করেন তারা। বিবিসি থেকে খবরের সত্যতা যাচাইয়ে আন্তর্জাতিক সংস্থাটির সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, আমাদের পরিদর্শকরা এখনো মাঠে কাজ করছেন এবং যত শিগগিইর সম্ভব তারা আইএইএ প্রধান কার্যালয়ে তাদের প্রতিবেদন জমা দেবেন।

উল্লেখ্য, গত ২০ জুন দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশে কুহমোবারকের কাছে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন গুলি করে নামায় ইরান। যার জেরে ট্রাম্প দেশটির ওপর বিমান হামলার অনুমোদন দিয়েও পরে পিছু হটেন। বৈরী দুই দেশে এমন পাল্টাপাল্টি উত্তেজনার মধ্যে ইরানের ইউরেনিয়াম মজুদ বৃদ্ধির খবর আগুনে ঘি ঢালবে বলেই ধারণা করছেন বিশ্লেষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App