×

জাতীয়

পায়রা বিদ্যুৎ কেন্দ্রে হামলায় ১৬ জন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০১৯, ০৮:২২ পিএম

পায়রা বিদ্যুৎ কেন্দ্রে হামলায় ১৬ জন রিমান্ডে

ছবি: সংগৃহীত

কলাপাড়ায় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে হামলা, ভাঙচুর ও অফিসের মালামাল চুরির ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেফতারকৃত ১৭ আসামির মধ্যে ১৬ জনের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (০১ জুলাই) কলাপাড়া উপজেলা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শোভন শাহরিয়ারের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

এছাড়া চর নিশানবাড়িয়া গ্রাম থেকে গত শনিবার রাতে গ্রেফতার করা আসামি মিরাজ পাহলোয়ানকে রোববার আদালতে সোপর্দ করেছে পুলিশ। আদালত তাকে জেলহাজতে পাঠিয়েছেন বলে কলাপাড়া থানার ওসি মো. মনিরুল ইসলাম নিশ্চিত করেছেন।

মামলার তদন্ত কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, গত ১৮ জুন বিকেলে পাওয়ার প্লান্টের পাওয়ার ব্লক এলাকায় কর্মরত অবস্থায় বয়লার থেকে পড়ে নিহত হয় সাবিন্দ্র দাস নামের এক শ্রমিক। ওই শ্রমিকের মরদেহ গুমের গুজবকে কেন্দ্র করে অন্য শ্রমিকরা হামলা চালায় চীনা শ্রমিকসহ পাওয়ার প্লান্ট এলাকায়। রাতে ফের একটি সন্ত্রাসী গ্রুপ পাওয়ার প্লান্টের অভ্যন্তরে অফিসসহ পাওয়ার ব্লক এলাকায় হামলা, ভাঙচুর, লুটপাট চালায়। ওই ঘটনায় গত ২০ জুন কলাপাড়া থানায় পৃথক দু’টি মামলা করেন এনইপিসির সেফটি ডিরেক্টর ওয়াং লিবিং।

এ মামলায় অজ্ঞাত ১২শ’ জনকে আসামি করা হয়। পুলিশ এ মামলায় ঢাকার কেরানিগঞ্জ থেকে ল্যাপটপ, কিছু চোরাই মালামালসহ ১২ জনকে গ্রেফতার করে। এছাড়া ধানখালীর গন্ডামারি গ্রাম থেকে চারজনকে গ্রেফতার করে। এ ১৬ জনকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আদালতের কাছে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সবশেষ রোববার রাতে চরনিশানবাড়িয়া গ্রাম থেকে মিরাজ পাহলোয়ানকে গ্রেফতার করে। এদের সবাইকে আদালতে পাঠানো হয়। বর্তমানে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে চীনা শ্রমিকরা পাওয়ার ব্লক এলাকায় কাজ করছে। দেড় শতাধিক বাঙালি শ্রমিক প্লান্টের অভ্যন্তরে আবাসিক ভবনসহ স্থাপনা নির্মাণের কাজ করছে। পাওয়ার ব্লকসহ মূল প্লান্টের কাজে কয়েকদিনের মধ্যেই ফের বাঙালি শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App