×

জাতীয়

জিয়ার কবর সরানো জনগণেরও দাবি: তথ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০১৯, ০৫:১৭ পিএম

জিয়ার কবর সরানো জনগণেরও দাবি: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ ভবন এলাকা থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর সরাতে জনগণের জোরালো দাবি রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, সংসদ ভবনের লুই আই কানের যে নকশা সেটি লঙ্ঘন করে সেখানে জিয়াউর রহমানকে সমাহিত করা হয়েছে। যদিও সেখানে আদৌ তার মরদেহ আছে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। এ কবর সরানোর জন্য জনগণের জোর দাবিও রয়েছে। তাই এটি সরানো হবে-যা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও বলেছেন।

আজ সোমবার (০১ জুলাই) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়াবলী নিয়ে আয়োজিত সাংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ড. হাছান এসব কথা বলেন।

সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরিয়ে নেওয়ার বিষয়ে সরকারের বক্তব্য জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘পরিকল্পনাটা কখন হয়েছিলো সেটা মুখ্য বিষয় নয়। পরিকল্পনাটা কি করা হয়েছিলো সেটি-ই মুখ্য।

‘সংসদ ভবনও তো পাকিস্তান আমল থেকে নির্মাণ করা শুরু হয়। তাই বলে কী সংসদ ভবন ব্যবহার করা যাবে না? নজরুল ইসলাম খানের কথায় মনে হয়, যেহেতু এটি পাকিস্তান আমল থেকে নির্মাণ শুরু হয়, তাই এটি ব্যবহার করা যাবে না। ভবিষ্যতে তিনি এমন প্রশ্নও হয়তো তুলবেন!’

২০১৯-২০ অর্থবছরের বাজেট নিয়ে বিএনপির ‘গরিব মারার বাজেট’ হিসেবে মন্তব্যের সমালোচনা করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিএনপি গত ১০ বছরে ধরে বাজেট নিয়ে একই ধরনের মন্তব্য করে আসছে। এই সময়ে দেশে দারিদ্র্য কমেছে, মধ্যবিত্ত বেড়েছে, মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ।

‘আমরা আগে বিদেশ থেকে সাহায্য আনতাম, এখন সাহায্য দেই। এতে প্রমাণিত হয় গত ১০ বছরে দেশের উন্নয়ন হয়েছে। তাই বিএনপির এ ধরনের কথার কোনো ভিত্তি নেই।’

জঙ্গিবাদ নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান বলেন, বাংলাদেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে ও দমনে সরকার সফলতা অর্জন করেছে। যা ইতোমধ্যে বিশ্ব দরবারে প্রশংসিতও হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App