×

জাতীয়

স্থানীয় ৩৯ নির্বাচনে ইভিএমে ভোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ১০:৫৩ পিএম

আসন্ন ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচনের ৩৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে একটি পৌরসভার সবগুলো পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্য ৩৮টি নির্বাচনের মধ্যে রয়েছে একটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৩৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্য পদে উপ-নির্বাচন।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে- ৩৯টি স্থানীয় সরকারের নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে-নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভা ও রাজশাহীর পুঠিয়া ইউপির (ইউনিয়ন পরিষদ) পুরোটাই ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। আর অন্যগুলোতে বিভিন্ন ওয়ার্ড সদস্য পদের নির্বাচনে এই ভোটযন্ত্র ব্যবহার করা হবে। এজন্য অফিস আদেশে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

ইসির তফসিল অনুযায়ী, আগামী ২৫ জুলাই মোট ২৭৭টি স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে ছয়টি ইউপি ও একটি পৌরসভায় সাধারণ নির্বাচন। অন্যগুলোতে বিভিন্ন ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। যে ছয়টি ইউপিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলো হলো- ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কুট ইউপি, চাঁপুরের ফরিদগঞ্জ উপজেলার ফরিদগঞ্জ দক্ষিণ, রাজশাহীর পুঠিয়া ও জিউপাড়া এবং রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও দেবগ্রাম ইউপি।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হলো ৩০ জুন। মনোনয়নপত্র বাছাই হবে ২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জুলাই। এদিকে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ৫ জুলাই পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ আপিল আবেদন ৮ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করবে। নির্বাচন কমিশন স্থানীয় সরকারের এ নির্বাচনগুলোর জন্য আপিল কর্তৃপক্ষ হিসেবে সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করেছেন। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App