×

মুক্তচিন্তা

বিচারকাজ দ্রুত নিষ্পন্ন হোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ০৮:৪৬ পিএম

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার তিন বছর আজ। দেশি-বিদেশিসহ মোট ২২ জনকে হলি আর্টিজানে জঙ্গিরা নির্মমভাবে হত্যা করেছিল। সেই বিভীষিকাময় ঘটনার কথা মনে হলে নিহতদের স্বজনরা আঁতকে ওঠেন। তারা দাবি করে আসছেন, বিচার কাজ যেন দ্রুত শেষ হয়। আশার কথা, আগামী দুই মাসের মধ্যে হলি আর্টিজান হামলা-মামলার নিষ্পত্তি হতে পারে। এমন দাবি করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

২০১৬ সালের পহেলা জুলাই রাত পৌনে ৯টার দিকে জঙ্গিরা হামলা চালিয়ে রেস্তোরাঁয় প্রবেশ করে ২০ বিদেশি নাগরিকসহ ৩০ থেকে ৩৫ জনকে জিম্মি করে রাখে এবং রাতভর হত্যাযজ্ঞ চালায়। পরদিন সকালে রেস্তোরাঁয় জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান শুরু করে যৌথ বাহিনী। অভিযান শেষে যৌথ বাহিনী বিদেশি নাগরিকসহ ১৩ জনকে জীবিত এবং মোট ২০ জনের মরদেহ উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গিও নিহত হয়।

আমরা গভীর শ্রদ্ধায় স্মরণ করি সেই সব দেশি-বিদেশি মানুষকে যারা জঙ্গি হামলায় চিরতরে আমাদের মাঝ থেকে হারিয়ে গেছেন। আমরা তাদের স্বজনদের প্রতি জানাই সহমর্মিতা। ঘটনার দুই বছর পর আদালতে মামলার চার্জশিট দেয় কাউন্টার টেররিজম ইউনিট। চার্জশিটে আটজনকে আসামি করা হয়। সাক্ষী করা হয় ২১১ জনকে আর আলামত দেয়া হয় ৭৫টি। এরই মধ্যে ৫৫ জনের সাক্ষ্যগ্রহণ করেছে আদালত। বাকিদের এরই মধ্যে ডাকা হবে।

আসামিপক্ষের আইনজীবী বলছে, মামলায় সাক্ষ্য দেয়া কেউই আসামিদের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট তথ্য দিতে পারেনি। এ ছাড়া এ মামলায় যাদের আসামি করা হয়েছে চার্জশিটেও তাদের জড়িত থাকার কোনো তথ্যপ্রমাণ দেখাতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলছেন, মামলাটি সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে আছে। দুই থেকে এক মাসের মধ্যেই নিষ্পত্তি হতে পারে।

রাষ্ট্রপক্ষের আইনজীবীর বক্তব্যে আমরাও আশ্বস্ত হতে চাই। দ্রুত ঘাতকদের শাস্তি দেখতে চাই। গুলশান হামলার পর পর শোলাকিয়াসহ দেশের বিভিন্ন স্থানে আরো কয়েকটি জঙ্গি হামলা সংঘটিত হয়েছে। আরো নাশকতার পরিকল্পনা ছিল তাদের। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সদস্যরা অত্যন্ত দক্ষতার সঙ্গে তাদের সেসব পরিকল্পনা নস্যাৎ করে দিতে সক্ষম হয়েছেন। অনেক জঙ্গিকে তারা পাকড়াও করতে সক্ষম হয়েছেন।

অনেক জঙ্গি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর অভিযানে মারাও গেছে। হলি আর্টিজানে হামলায় জড়িত ছিল এ রকম আটজন বিভিন্ন সময় আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয়েছে। এর বাইরে ওই ঘটনার যারা পরিকল্পনাকারী, সহায়তাকারী এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রেখেছে এ রকম অনেককেও চিহ্নিত করা হয়েছে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষের দাবি।

আমরা আশা করব, হলি আর্টিজানসহ সব জঙ্গি হামলার বিচার যাতে দ্রুত নিষ্পন্ন হয় তার জন্য সচেষ্ট থাকবেন সংশ্লিষ্টরা। হলি আর্টিজানের নৃশংসতার পুনরাবৃত্তি যাতে এ দেশে আর কোনোভাবেই ঘটতে না পারে তা নিশ্চিত করতে দৃঢ় অঙ্গীকার করতে হবে আমাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App