×

শিক্ষা

চলতি সপ্তাহে ৩৮তম বিসিএসের ফল প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ০৮:০১ পিএম

চলতি সপ্তাহে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে। এতে নতুন ১৩৬টি পদের সংখ্যা বাড়ানো হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাবের ভিত্তিতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে বিষয়টি জানানো হয়েছে। ফলে ৩৮তম বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন।

ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক রোববার বলেন, ৩৮ বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল তৈরির কাজ শেষ পর্যায়ে। ফলাফল প্রকাশে আগামীকাল (সোমবার) দুপুরে পিএসসিতে সিন্ডিকেট সভা করা হবে। সেখানে কবে ফল প্রকাশ করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে চলতি সপ্তাহে ফল প্রকাশ করা হতে পারে।

এবার ফল প্রকাশে প্রায় ১ বছর সময় লাগার কারণ বলতে গিয়ে চেয়ারম্যান বলেন, এবারই প্রথম তৃতীয় পরীক্ষক খাতা দেখেছেন। তাই ফলাফল দিতে সময় বেশি লেগেছে। তবে খুব দ্রুতই ফলাফল প্রকাশ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির এক কর্মকর্তা জানান, সোমবার অথবা মঙ্গলবারের মধ্যে ৩৮তম বিসিএস পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। এ যাবত প্রতিটি বিসিএস পরীক্ষার ফল প্রকাশের দিন সিন্ডিকেট সভা আয়োজন করা হয়। দুপুরে সভা করে বিকেলের মধ্যে ফল প্রকাশ করা হয়। সে অনুযায়ী কাল (সোমবার) অথবা পরশু (মঙ্গলবার) ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে। তবে নতুন সিদ্ধান্ত অনুসারে পদ বেড়ে মোট ২ হাজার ১৬০ জন নিয়োগ পাবেন।

নতুন করে পদ বাড়ানো বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান বলেন, পদ বাড়ানো বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের। তারা আমাদের চিঠি দিয়ে নতুন করে ১৩৬টি পদ বাড়াতে বলেছে। তার ভিত্তিতে ৩৮তম বিসিএস চূড়ান্ত ফলে মোট ২ হাজার ১৬০ জনকে নিয়োগ দেওয়া হবে।

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়েছে গত বছরের ১৩ আগস্ট। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App