×

জাতীয়

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করান: চীনকে প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ০৯:০৭ পিএম

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করান: চীনকে প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

বাংলাদেশে থাকা ১০ লাখের বেশি রোহিঙ্গা নাগরিককে নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বোঝানোর জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর দপ্তরে চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। সাক্ষাত শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, এসব উদ্বাস্তুদের অবশ্যই তাদের নিজ দেশে ফিরে যেতে হবে। চীনা রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যু সমাধানে চীন গঠনমূলক ভূমিকা পালন করবে। ১ থেকে ৫ জুলাই চীনে সরকারি সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছে বেইজিং।

সেই সাথে চীন সরকার ১-৩ জুলাই দালিয়ানে আয়োজিত বার্ষিক সম্মেলন ‘নিউ চ্যাম্পিয়ন্স’-এ প্রধানমন্ত্রীকে অংশ নেয়ার আমন্ত্রণ জানিয়েছে। এ সম্মেলন ‘সামার দাভোস’ হিসেবে পরিচিত। গত সংসদ নির্বাচনে নিজ দলের বিপুল বিজয়ের পর এই প্রথমবারের মতো চীনে দ্বিপাক্ষিক সফরে যাচ্ছেন শেখ হাসিনা।

তিনি প্রেসিডেন্ট সি চিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সাথে বৈঠক এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। সফরে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App