×

জাতীয়

পিপিপির মাধ্যমে সব বন্ধ টেক্সটাইল মিল চালু হবে: পাটমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ০৭:৩৩ পিএম

পিপিপির মাধ্যমে সব বন্ধ টেক্সটাইল মিল চালু হবে: পাটমন্ত্রী

ছবি: সংগৃহীত

পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পর্যায়ক্রমে সব বন্ধ টেক্সটাইল মিল চালু করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পিপিপির মাধ্যমে বিটিএমসির আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস লিমিটেডের (বিটিএমসি) আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস লিমিটেড কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেডের মাধ্যমে পরিচালিত হওয়ার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পাটমন্ত্রী বলেন, সরকার পিপিপির মাধ্যমে বিটিএমসির বন্ধ মিলগুলোকে চালুর উদ্যোগ গ্রহণ করেছে। বন্ধ মিলগুলো পুনরায় চালু হলে এ সব শিল্প প্রতিষ্ঠানে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার পর্যায়ক্রমে দেশের সব বন্ধ টেক্সটাই মিলগুলো পিপিপির মাধ্যমে চালুর চেষ্টা করছে।

মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন ব্যবসাবান্ধব স্থানে বিটিএমসির ৬৩৬ দশমিক ৩৮ একর জমি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এই জমি পিপিপির মাধ্যমে উৎপাদন খাতে ব্যবহারের ফলে একদিকে যেমন সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান লাভবান হবে অপরদিকে দেশের জিডিপি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনীতি আরও সুদৃঢ় হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ২০১৪ সালের ১২ অক্টোবর বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে বিটিএমসির বন্ধ মিল চালুর নির্দেশনা দেন। পর্যায়ক্রমে পিপিপির মাধ্যমে বিটিএমসির ২৫টি মিলের মধ্যে ১৬টি মিল পিপিপির আওতায় পারিচালনার জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) নীতিগত অনুমোদন পাওয়া গেছে।

এখন থেকে পিপিপির মাধ্যমে ডেমরায় বিটিএমসির আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিল কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিডেটের মাধ্যমে পরিচালিত হবে। এ জন্য কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেডকে লেটার অব অ্যাওয়ার্ড (এলওএ) প্রদান করা হয়েছে।

এছাড়া ১৬টি মিল থেকে প্রথম পর্যায়ে অল্প সময়ের মধ্যে ৪টি মিলের (আরআর টেক্সটাইল মিলস লিমিটেড, দোস্ত টেক্সটাইল মিলস লিমিটেড, মাগুরা টেক্সটাইল মিলস লিমিটেড ও রাজশাহী টেক্সটাইল মিলস লিমিটেড) আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে।

অনুষ্ঠানে বিটিএমসির চেয়ারম্যান মোহাম্মদ কামরুজ্জামান এবং কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেডের হাসানুল মুজিব চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইসরাফিল আলম উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App