×

অর্থনীতি

এমন গহনা তৈরি করুন ক্রেতারা যেন বিদেশমুখী না হয়: বাণিজ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ০৯:১৫ পিএম

এমন গহনা তৈরি করুন ক্রেতারা যেন বিদেশমুখী না হয়: বাণিজ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

দেশের স্বর্ণ কারিগরদের উদ্দেশ্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমাদের অনেক ধনী মানুষ আছেন যারা কলকাতা, থাইল্যান্ড, সিঙ্গাপুর থেকে স্বর্ণের গহনা কেনেন। আপনাদের দক্ষতা কাজে লাগিয়ে এমন গহনা তৈরি করুন ক্রেতারা যেন কলকাতামুখী না হয়। মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্বর্ণ মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে অনেক দক্ষ কারিগর আছেন তাদের হাতের কাজ অনেক সুন্দর। তারা যদি ভালো মানের গহনা তৈরি করতে পারেন তাহলে কেউ আর বিদেশমুখী হবে না।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এনবিআর সদস্য (আয়কর) কানন কুমার রায়, বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি গঙ্গাচরণ মালাকার, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালাসহ স্বর্ণ ব্যবসায়ী ও রাজস্ব কর্মকর্তারা।

স্বর্ণ কারিগরদের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দরকার উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, কারিগরদের প্রশিক্ষণের জন্য একটি ট্রেনিং ইনস্টিটিউট খুব দরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, ঢাকার আশপাশে একটি জুয়েলারিপল্লী স্থাপনের জন্য জমি আধুনিক জুয়েলারি ইনস্টিটিউট তৈরিতে সহযোগিতা করব। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেয়া হবে।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যানও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে জমি বরাদ্দের জন্য চিঠি দেবে বলে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App