×

আন্তর্জাতিক

কম্বোডিয়ায় ভবন ধস, নির্মাণকাজ বন্ধে দুইবার সতর্ক করা হয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০১৯, ০৫:৫৭ পিএম

কম্বোডিয়ায় ভবন ধস, নির্মাণকাজ বন্ধে দুইবার সতর্ক করা হয়

ভবন ধসের পর ঘটনাস্থল। ছবি: সংগৃহীত

যথাযথ অনুমোদন ছাড়াই চলছিল কম্বোডিয়ার উপকূলবর্তী শহর সিহানৌকভিলে ধসে পড়া ওই সাততলা ভবনের নির্মাণকাজ। চীনা মালিকানাধীন এ ভবনের নির্মাণকাজ বন্ধে দুইবার সতর্কও করেছিল কর্তৃপক্ষ।

আজ সোমবার (২৪ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শনিবার (২২ জুন) সিহানৌকভিলের ওই নির্মাণাধীন ভবনটি ধসে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৪ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন।

ঘটনায় পরপরই সেখানে গিয়ে তাৎক্ষণিকভাবে উদ্ধারকাজ শুরু করে উদ্ধারকর্মীরা। তাদের প্রচেষ্টাতেই এখনও সেখানে উদ্ধারকাজ চলছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, ভবনটিতে নির্মাণকাজ চালানোর ব্যাপারে যথাযথ অনুমোদন ছিলোনা। এ দুর্ঘটনার আগেই ভবনটির মালিককে নির্মাণকাজ বন্ধ করতে দুইবার সতর্কও করা হয়েছিল।

ইতোমধ্যে ঘটনাস্থল থেকে প্রায় সব ধ্বংসস্তুপ সরিয়ে নেওয়া হয়েছে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

এ ঘটনায় তিন চীনা নাগরিক ও এক কম্বোডিয়ান নাগরিককে আটক করা হয়েছে।

এ দুর্ঘটনায় বেঁচে ফেরা ওই ভবনে কর্মরত এক শ্রমিক জানায়, ভবনটির প্রায় ৮০ শতাংশ নির্মাণকাজই শেষ হয়ে গিয়েছিল। তবে এ ভবন নির্মাণে যে উপকরণ ব্যবহার করা হয়েছে, তা একটি সাততলা ভবন নির্মাণের জন্য পর্যাপ্ত ছিলোনা।

কয়েকবছর আগেও এ শহরটি প্রত্যন্ত অঞ্চল হিসেবেই পরিচিত ছিলো। তবে চীনা পর্যটকদের আগ্রহের কারণেই বর্তমানে এ শহরে বহু হোটেল ও ক্যাসিনো নির্মাণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App