×

খেলা

উইন্ডিজকে ২৯২ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০১৯, ১০:৪৬ পিএম

উইন্ডিজকে ২৯২ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

ছবি: সংগৃহীত

কেন উইলিয়ামসনের ঠাণ্ডা মাথার সেঞ্চুরি আর রস টেইলরের সাবধানী ইনিংসে ভর করে ৮ উইকেট হারিয়ে কিউইদের সামনে ২৯২ রানের লক্ষ্য দিয়েছে নিউজিল্যান্ড। শনিবার (২২ জুন) ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করে ইনিংসের প্রথম ওভারেই দুই কিউই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরোকে বিদায় করে দেন ক্যারিবীয় পেসার শেলডন কোটরেল।

এরপর দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেইলরের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে যাচ্ছিল চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ না হারা দলটি। তবে ফিফটির দেখা পেয়েও ইনিংস বড় করতে পারেননি টেইলর। ক্রিস গেইলের বলে জেসন হোল্ডারের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৯৫ বলে ৬৯ রান।

চলতি বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন কেন উইলিয়ামসন। এটি আবার তার টানা দ্বিতীয় সেঞ্চুরিও। ক্যারিবীয় পেসার কেমার রোচের করা ইনিংসের ৩৭তম ওভারের তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ‘ম্যাজিক ফিগার’ ছুঁয়ে একটি মাইলফক গড়েছেন কিউই অধিনায়ক। একটা রেকর্ড গড়েছেন ক্রিস গেইলও।

আফগানিস্তান ছাড়া টেস্ট খেলুড়ে বাকি দলগুলোর (আয়ারল্যান্ডের বিপক্ষে এখনও খেলা হয়নি) বিপক্ষে সেঞ্চুরির কীর্তি গড়েছেন উইলিয়ামসন। চলতি বিশ্বকাপে তার রান এখন ৩৭৩। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে থাকা এই ডানহাতি রান গড়ের তালিকায় আছেন শীর্ষে। গড় ১৮৬.৫০। চার ম্যাচে তার রান যথাক্রমে ৪০, ৭৯*, ১০৬* এবং ১৪৮।

ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরিটি পেতে উইলিয়ামসন খেলেছেন ১২৪ বল, বাউন্ডারি ৮টি। চলতি বিশ্বকাপে ২টি করে সেঞ্চুরির দেখা পাওয়া পঞ্চম ব্যাটসম্যান তিনি। এই তালিকায় বাকি চারজন হলেন- রোহিত শর্মা, সাকিব আল হাসান, জো রুট, ডেভিড ওয়ার্নার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও এটি উইলিয়ামসনের টানা দ্বিতীয় সেঞ্চুরি।

এদিকে একই ম্যাচে রস টেইলরকে আউট করে একটা রেকর্ড গড়েছেন উইন্ডিজের ক্রিস গেইল। নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট এখন এই পার্ট-টাইম স্পিনারের। ৩০ ম্যাচ ও ১৯ ইনিংসে তার উইকেট ২২টি। তাকে জায়গা ছেড়ে দিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন ক্যারিবীয় কিংবদন্তি পেসার ও বাংলাদেশের বর্তমান কোচ কোর্টনি ওয়ালশ। ১৬ ম্যাচ ও ১৬ ইনিংসের তার উইকেট ২১টি।

১৫৪ বলে ১৪৮ রান করা উইলিয়ামসন দলের পঞ্চম উইকেট হিসেবে বিদায় নেওয়ার পর ৬ বলে ১৬ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন কলিন ডি গ্র্যান্ডহোম। এছাড়া ২৩ বলে ২৮ রানের ইনিংস এসেছে জিমি নিশামের ব্যাট থেকে।

বল হাতে ১০ ওভারে ৫৬ রান খরচে ৪ উইকেট নিয়েছেন উইন্ডিজের শেলডন কোটরেল। ২টি উইকেট গেছে কার্লোস ব্র্যাথওয়েটের দখলে। বাকি উইকেট গেইলের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App